রাবিতে চালু হচ্ছে বীমা সেবা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিলে সর্বোচ্চ ৮০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। এছাড়া কোনো শিক্ষার্থী পড়াশোনা চলাকালে যদি মৃত্যুবরণ করেন তাহলে তার পরিবার এককালীন সর্বোচ্চ ২ লাখ টাকা পাবেন। তার জন্য শিক্ষার্থীদের বার্ষিক ২৫০ টাকা প্রিমিয়াম প্রদান করতে হবে। 

আজ মঙ্গলবার (২৮ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জনানো হয়। 

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার জানান, শিক্ষার্থীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসন চুক্তি স্বাক্ষর করেছেন। আগামী জুলাই মাস থেকে ২৫০ টাকা প্রিমিয়াম জমা দিয়ে বীমা সেবার আওতায় আসবে শিক্ষার্থীরা।  

এর আগে সংবাদ সম্মেলনে জেনিথ ইন্স্যুরেন্সের ডেপুটি ভাইস-প্রেসিডেন্ট আনোয়ার হোসেন সরকার বলেন, প্রিমিয়াম পরিশোধ করে বিনিময়ে জীবন বীমার আওতায় থাকা কোনো শিক্ষার্থী মারা গেলে তার পরিবার এককালীন সর্বোচ্চ ২ লাখ টাকা পাবেন। আর স্বাস্থ্যবীমার আওতায় কোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিলে সর্বোচ্চ ৮০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। আবার বীমার আওতায় থাকা অসুস্থ হওয়া কোনো শিক্ষার্থী যদি হাসপাতালে ভর্তি না হয়ে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী চিকিৎসা নেয় সেক্ষেত্রে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। এক্ষেত্রে এক দিনের চিকিৎসা ব্যয় ২০ হাজার হলেও ক্লেইম করতে পারবে শিক্ষার্থীরা। তবে এসব ক্ষেত্রে ডাক্তারের প্রেসক্রিপশন, হাসপাতালের বিলের কাগজপত্র অথবা ভাউচার জমা দিতে হবে।

তিনি আরো বলেন, জন্মগত কোনো ব্যাধি ও দীর্ঘ চলমান অসুখের ক্ষেত্রে বীমা সেবা পাবে না শিক্ষার্থীরা। বীমার আওতায় প্রায় শতাধিক হাসপাতালে শিক্ষার্থীরা নির্বিঘ্নে চিকিৎসা সেবা নিতে পারবেন। এছাড়া শিক্ষার্থীদের প্রয়োজনে আরো অধিক হাসপাতালের সাথে চুক্তি সম্পন্ন করা হবে।  

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘শিক্ষার্থীদের স্বার্থে আমরা সবার জন্য চিকিৎসা বীমা বাধ্যতামূলক করেছি। বীমার বিভিন্ন মেরিট-ডিমেরিট বিবেচনা করা আমরা আগামী জুলাই থেকে এ কার্যক্রম চালু করতে যাচ্ছি। শিক্ষার্থীদের যাতে ভোগান্তি না হয়, সে জন্য বীমার সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হবে। সব শিক্ষার্থীদের ব্যক্তিগত প্রোফাইল থাকবে ওয়েবসাইটে সেখান থেকে ক্লেইম করে শিক্ষার্থীরা টাকা গ্রহণ করতে পারবেন। ’

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য সুলতান উল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক (অবঃ), রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

গত বছরের ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ৫০৭তম সিন্ডিকেট সভায় অনুমোদন পায় শিক্ষার্থীদের বীমা পরিকল্পনা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশ অনুসারে বীমা কোম্পানির সাথে চুক্তি সম্পন্ন করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //