দেশসেরা বিশ্ববিদ্যালয় বুয়েট, বিশ্বে ১৫৮৯তম

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাংকিংয়ে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। তবে বিশ্ব র‌্যাংকিংয়ে বুয়েটের অবস্থান ১৫৮৯তম।

সম্প্রতি ওয়েবমেট্রিক্সের ওয়েবসাইটে প্রকাশিত ২০২২ সালের বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিংয়ের তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তালিকায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিশ্বে ১৬৬৮তম হয়ে বুয়েটের পরে অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)। এরপর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশ্বে ১৮১৫তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২০৫৬তম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় বিশ্বে ২০৭৬তম।

এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২৪১৬তম, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ২৪২৭তম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ২৬৫৯তম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২৭৬২তম, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২৯০২তম অবস্থানে আছে এ র‍্যাংকিংয়ে।

বাংলাদেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়। ওয়েবমেট্রিক্সের ওয়েবসাইট থেকে নেওয়া গত বছরের র‍্যাংকিংয়ে ঢাবি দেশের প্রথম এবং বিশ্বের ১৬৩৫তম স্থানে ছিল। দেশের দ্বিতীয় হিসেবে বুয়েটের অবস্থান ছিল বিশ্বে ১৭০২তম।

বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, প্রকাশনা, গবেষকদের সুপারিশ ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবছর ওয়েবমেট্রিক্স তাদের ওয়েবসাইটে এই র‌্যাংকিং প্রকাশ করে থাকে।

এ বছরের তালিকায় বিশ্বের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয়ের মধ্যে চারটিই যুক্তরাষ্ট্রের। এগুলো হলো- হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি), ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া বার্কলে। পঞ্চম অবস্থানে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

তালিকায় ভারতের সেরা বিশ্ববিদ্যালয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি বোম্বের অবস্থান বিশ্বে ৫০৬তম, পকিস্তানের সেরা কমস্যাটস বিশ্ববিদ্যালয় ইসলামাবাদের অবস্থান বিশ্বে ৯১৩তম, শ্রীলঙ্কার সেরা কলম্বো বিশ্ববিদ্যালয় বিশ্বের ১৬৩৪তম অবস্থানে আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //