ফেলোশিপের জন্য মনোনীত ববির ২০ শিক্ষার্থী

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০ শিক্ষার্থী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ২০২১-২২ এর জন্য মনোনীত হয়েছেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গবেষণা প্রকল্পের জন্য এই ফেলোশিপ প্রদান করেছে। ববির রেজিস্ট্রার দপ্তর সূত্রে রবিবার সকালে এ তথ্য জানা যায়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শুক্রবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে মোট ২৪৮৮ জনের তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকায় ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৮৮৮ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৮৮২ জন, জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৬৭৬ জন এবং নবায়ন ক্যাটাগরিতে ৪২ জন মনোনীত হয়েছেন। এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ১৬ জন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে চারজন মনোনীত হয়েছেন। ফেলোশিপের জন্য মনোনীত ববি শিক্ষার্থীদের মধ্যে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সাতজন, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের দুইজন রয়েছেন। 

এছাড়া পদার্থ বিজ্ঞান বিভাগের পাঁচজন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের তিনজন, রসায়ন বিভাগের দুইজন ও গণিত বিভাগের একজন শিক্ষার্থী মনোনীত হয়েছেন। প্রত্যেকে গবেষণার জন্য ৫৪ হাজার টাকা করে পাবেন।

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থ বছর থেকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রবর্তন করা হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বা গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান দেয়া হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //