খুলেছে ঢাবির আবাসিক হল, শিক্ষার্থীদের বরণ করে নিচ্ছেন শিক্ষকরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলো শর্ত সাপেক্ষে আজ মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল ৮টায় খুলে দেয়া হয়েছে। আর শিক্ষার্থীদের বরণ করে নিচ্ছেন হলের আবাসিক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা।

স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের কমপক্ষে একডোজ করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেয়ার সনদ দেখিয়ে সকাল ৮টা থেকে হলে উঠতে পারছেন। 

যদিও গত ১ তারিখ থেকে বিভিন্ন হলে কিছু শিক্ষার্থী উঠে গেছেন। তবে বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির জরুরি সভাও হয়। সভায় অগ্রিম হলে উঠা শিক্ষার্থীদেরকে সাতদিনের মধ্যে শোকজের সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের যেসব শিক্ষার্থী করোনার অন্তত প্রথম ডোজ টিকা নিয়েছেন, তারা স্বাস্থ্যবিধি মেনে টিকা নেয়ার কার্ড বা সনদ এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষকে দেখিয়ে সকাল ৮টা থেকে থেকে নিজ নিজ হলে উঠতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান সকাল ১০টায় বিজয় একাত্তর হল এবং সকাল সাড়ে ১০টায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল পরিদর্শন করবেন।

হলের উঠার পর স্বাস্থ্যবিধি মানতে শিক্ষার্থীদের কিছু নিয়ম মানার কথা বলা হয়েছে আগেই। নিয়মগুলো হলো-

১. কক্ষের বাইরে গেলে সবাইকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ও সার্বক্ষণিক সঠিক নিয়মে নাক-মুখ ঢেকে মাস্ক পরতে হবে।

২. স্বাস্থ্যবিধি পালনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে। 

৩. স্বাস্থ্যবিধি অনুযায়ী পরস্পরের কাছ থেকে কমপক্ষে ১ মিটার (৩ ফুট) দূরত্ব বজায় রাখতে হবে।

৪. কোনো কক্ষের মেঝেতে শোয়া যাবে না। এক বিছানায় একাধিক ব্যক্তি শোয়া যাবে না। কেবল আবাসিক শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবে।

৫. কোনো বহিরাগত বা বাইরে থেকে আসা কাউকে কক্ষে অবস্থান করতে দেয়া যাবে না। প্রয়োজন সাপেক্ষে কক্ষে ও কক্ষের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

৬. শিক্ষার্থীদের নিজ নিজ কক্ষ ও প্রয়োজনীয় আশপাশ সবসময় নিজ দায়িত্বে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং এক্ষেত্রে হল প্রশাসন সহযোগিতা করবে।

৭. হল ডাইনিং, ক্যান্টিন, মেস, দোকান, সেলুন, টিভি রুম, অডিটোরিয়াম, অতিথিকক্ষ, পাঠাগার, মসজিদ ও উপাসনালয়ে ভিড় করা যাবে না। এসব স্থানে সামাজিক দূরত্ব মেনে মাস্ক ব্যবহার করতে হবে।

৮. ডাইনিংয়ে পালাক্রমে খেতে হবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অতিথি কক্ষে শিক্ষার্থীদের সমাবেশ বন্ধ থাকবে।

৯. বেড়ানো ও ঘোরাঘুরি থেকে বিরত থাকতে হবে এবং সভা-সমাবেশ, রেস্তোরাঁ, পার্টি ও গণপরিবহন এড়িয়ে চলতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //