বই দিয়ে তোরণ নির্মাণ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দইখাওয়া আদর্শ কলেজে দেশি-বিদেশি লেখকদের বই দিয়ে তোরণ নির্মাণ করা হয়েছে। ব্যাতিক্রমী এ তোরণ দর্শকদের দৃষ্টি কেড়েছে।

প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত বিদ্যাপীঠ ওই দইখাওয়া আদর্শ কলেজের নবীণ ও প্রবীণ শিক্ষার্থীরা ব্যতিক্রম এ তোরণটি নির্মাণ করেছেন। বই দিয়ে তৈরি সুউচ্চ এ তোরণ দেখতে কলেজ গেটে ভিড় জমাচ্ছে বিভিন্ন এলাকার মানুষ। 

জানা যায়, বই পড়ার প্রতি মানুষের আগ্রহ বাড়াতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দইখাওয়া আদর্শ কলেজের প্রধান ফটকে দেশ-বিদেশের কথাসাহিত্যিক ও লেখকদের ৫০টি বই দিয়ে তোরণ নির্মাণ করা হয়েছে। হাতীবান্ধা-চাপারহাট আঞ্চলিক সড়কের পাশেই আদর্শ কলেজটি প্রতিষ্ঠিত। প্রত্যন্ত অঞ্চলে দৃষ্টিনন্দন প্রতিষ্ঠানটি পথচারীদের দৃষ্টিকাড়ে। দর্শকদের আরও আকর্ষণ বাড়াতে এ তোরণ নির্মাণ করা হয়েছে।

কলেজের প্রধান প্রবেশ গেটে আসতেই সবারই দৃষ্টিতে পড়বে দেশ-বিদেশের সনামধন্য সাহিত্যিকদের লেখা পছন্দের বইগুলো। শুধু তোরণেই নয়, কলেজের গ্রন্থগারেও দেখা মিলবে এসব বই। পাঠকরা তোরণে বইয়ের নাম দেখে গ্রন্থগারে গিয়ে পড়তে পারবেন পছন্দের এসব বই। এ ছাড়াও কলেজের ভিতরে রয়েছে দৃষ্টিনন্দন এক শহীদ মিনার। শহীদ মিনারটিকেও আগলে ধরে রেখেছে একটি বই। বইয়ের মলাটে রয়েছে বর্ণ। রয়েছে মুক্তিযুদ্ধের গল্প।

কলেজের সৌন্দর্য বাড়াতে চারুকলার নবীন-প্রবীণ শিক্ষার্থীরা মিলে কলেজের তহবিল থেকে কিছু টাকা বরাদ্দ নিয়ে দৃষ্টিনন্দন এ তোরণটি নির্মাণ করেছে বলে জানান শিক্ষকরা । টানা ১ বছর কাজ করে ৫০টি বই দিয়ে এ তোরণটি নির্মাণ করা হয়। 

কলেজের সাবেক শিক্ষার্থী মমতাজ সাথী বলেন, ‘শিক্ষকদের পরিকল্পিত চিন্তা-ভাবনার কারণে এ ধরনের একটি তোরণ তৈরি হয়েছে। বই হচ্ছে জ্ঞানের ভান্ডার, ফটকের মাধ্যমে শিক্ষার্থীদের তা বোঝানো হয়েছে।’

কলেজের অধ্যক্ষ মোফাজ্জল হোসেন বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে তোরণটি তৈরি করা হয়েছে। সে কারণে দেশ-বিদেশের কথাসাহিত্যিক ও লেখকদের ৫০টি বই দিয়ে এটি নির্মাণ করা হয়। এটি নির্মাণ করতে পেরে আমার খুব ভালো লাগছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //