ভিসির পদত্যাগের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অবরোধ

দুর্নীতির অভিযোগে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দুইদিনের সর্বাত্মক ধর্মঘট চলছে। তাঁর বিরুদ্ধে নানা ধরনের দুর্নীতির অভিযোগ করেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

এ কর্মসূচির অংশ হিসেবে আন্দোলনকারীরা আজ বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বাস চলাচলেও বাধা দেওয়া হয়। এছাড়া ক্লাস-পরীক্ষা নেওয়া থেকে বিরত রয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

আন্দোলনকারীদের মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, বুধ ও বৃহস্পতিবার দুইদিন তাদের এই ‘সর্বাত্মক ধর্মঘট’ চলবে। তবে পূর্ব নির্ধারিত ফাইনাল পরীক্ষা অবরোধের আওতামুক্ত থাকবে।

বুধবার সকাল সাড়ে ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে রেখেছেন বিক্ষুব্ধরা। বিকেল ৪টা পর্যন্ত চলবে এই অবরোধ কর্মসূচি। 

অবরোধের কারণে বুধবার অফিস কক্ষে ঢুকতে পারেননি প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীরা। তাদের বাইরে অপেক্ষা করতে দেখা গেছে। কার্যালয়ে আসেননি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

আন্দোলনরতরা জানিয়েছেন উপাচার্য স্বেচ্ছায় পদত্যাগ না করায় এখন তার অপসারণে আন্দোলনে নেমেছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

আন্দোলনকারীরা বলেন, ‘আমরা উপাচার্যকে ১ অক্টোবরের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগের সুযোগ দিয়েছিলাম। কিন্তু তিনি তা করেননি। এখন আমরা আন্দোলনের মাধ্যমে তাকে অপসারণ করব। আজকের (বুধবার) মতো আগামীকালও সর্বাত্মক ধর্মঘট চলবে। এরপরে আরো কঠোর আন্দোলনের কর্মসূচি দেওয়া হবে।

অপরদিকে বেলা ১১টায় পাল্টা মানববন্ধন কর্মসূচি পালন করছেন উপাচার্যের সমর্থক শিক্ষকরা। তারা আন্দোলনকারীদের মিথ্যাচারের প্রতিবাদ ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন ও সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবীরের শাস্তির দাবি জানিয়েছেন।

গত ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে প্রশাসনের আলোচনা ব্যর্থ হয়। আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে স্বেচ্ছায় পদত্যাগের জন্য উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে ১ অক্টোবর পর্যন্ত সময়সীমা বেঁধে দেন আন্দোলনকরীরা। নির্ধারিত সময়ে পদত্যাগ না করায় উপাচার্যের অপসারণে বুধ ও বৃহস্পতিবার সর্বাত্মক ধর্মঘটের ঘোষণা দেন তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //