রমজানে চিনির সংকট হবে না: বাণিজ্য প্রতিমন্ত্রী

রমজানের পণ্য নিয়ে বাজারে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করতে চাইলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, রমজানে ভোক্তাকে একটু স্বস্তি দিতে টিসিবি’র ফ্যামিলি কার্ডধারীদের ১০০ টাকার চিনি, ৭০ টাকায় দিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার (৭ মার্চ) পবিত্র রমজান উপলক্ষে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দ্বিতীয় পর্বের পণ্য বিক্রির কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

সকাল সাড়ে ৯টায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডের তিব্বত মোড়ের পূর্ব কলোনি বাজার সংলগ্ন পলিটেকনিক মাঠে এ উদ্বোধন অনুষ্ঠান হয়।

মার্চে ১০০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল, ৩০ টাকা দরে ৫ কেজি চাল, ৭০ টাকায় ১ কেজি চিনি, ৬০ টাকা দরে ২ কেজি মশুর ডাল এবং দেড়শ’ টাকায় এক কেজি খেজুর কিনতে পারবেন টিসিবির ফ্যামিলি কার্ডধারীরা। 

আহসানুল ইসলাম বলেন, বাজার নিয়ন্ত্রণ করা নয়, বাণিজ্য মন্ত্রণালয়ের কাজ পণ্যের সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখা। তারপরেও রমজানে কেউ বাজার অস্থিতিশীল করতে চাইলে কঠোর হবেন তারা। 

বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, এস আলমের কারখানায় অগ্নিকাণ্ড বা অন্য কোনো কারণে বাজারে চিনির সংকট হওয়ার কোনো সম্ভাবনা নেই। আমি ব্যবসায়ীদের বলছি, তারা যেন সংকটের অপচেষ্টা না করেন। পত্র-পত্রিকায় আমি দেখছি দু-এক জায়গায় চিনির দাম বাড়ানোর অচেষ্টা হচ্ছে, বিক্রেতারা কেউ যেন সেটা না করেন। কারণ মিলগেটেও চিনির দাম এক টাকাও বাড়বে না। দেশের সংশ্লিষ্ট উৎপাদনকারীরা কিন্তু বাণিজ্য মন্ত্রণালয়কে এ প্রতিশ্রুতি দিয়েছেন।

এ সময় বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা কখনই চাই না পুলিশ-আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে বাজারের সুষ্ঠু পরিবেশ নষ্ট করতে। বাজারে যদি সাধারণ গতি থাকে, সুষ্ঠুভাবে চলে, আমি বিশ্বাস করি বাজারে ন্যায্যমূল্যে পণ্য পাওয়া যাবে। আমরা সেই চেষ্টাই করছি। তবে সেটা না হলে আমরা সব ধরনের কঠোর পদক্ষেপ নেবো। এই রমজানে বাজার স্থিতিশীল রাখতে হবে।

৭ মার্চ উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী৭ মার্চ উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী

আহসানুল ইসলাম বলেন, কিছু সুবিধাভোগী লোক আছে যারা সবসময় বাজার ব্যবস্থাপনা ত্রুটিগুলোকে অজুহাত বানিয়ে মুনাফা করতে চায়। আমরা চেষ্টা করছি তাদের নিয়ন্ত্রণ করতে।

তিনি আরও বলেন, টিসিবির পণ্য কিনতে অনেকের সারাদিনের কাজ নষ্ট হয়, দীর্ঘ অপেক্ষা করতে হয়। আমরা প্রতিটি পাড়া-মহল্লায় ডিলারদের নির্দিষ্ট দোকান করার চেষ্টা করছি। যেখান থেকে মানুষ নিজের সুবিধামতো সময়ে পণ্য কিনতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //