কালো টাকা সাদা করার সুযোগ আছে: এনবিআর চেয়ারম্যান

কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগ আছে বলে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান জনাব আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেছেন, আপনি মানি লন্ডারিং করবেন, ব্ল্যাক মানি করবেন আর বিনা ট্যাক্সে আপনাকে এলাউ করতে হবে, তাহলে তো সেটা হবে না। রাস্তা খোলা আছে। আপনি লব্ধ পরিশোধিত এই টাকাটা আপনি যথাযথ ট্যাক্স দিয়ে পরিশোধ করে দেন।

২০২৪-২০২৫ অর্থবছরের জাতীয় বাজেটকে সামনে রেখে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও এনবিআরের যৌথ উদ্যোগে প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আজ শনিবার (৩ মার্চ) বিকেলে নগরের মির্জা জাঙ্গালে অবস্থিত হোটেল নির্ভানা ইন-এ সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদের সভাপতিত্বে আলোচনায় এনবিআর চেয়ারম্যান বলেন, আপনারাই বলছেন মানি লন্ডারিং যাতে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। যদি প্রশ্ন আসে প্রতিবছর, প্রতিবার, মাঝে মাঝে, প্রায়ই আমার কোনোভাবে যদি আমার ব্ল্যাক মানি হয়ে যায়, সেটাকে হালাল করতে দিতে হবে, হোয়াইট করতে দিতে হবে। তাহলে অনবরত ব্ল্যাক মানি হতেই থাকবে। সে জন্য আমরা এই ব্যবস্থা করতে পারি না।

পাচারের অর্থ ও কালো টাকা কর ছাড়া সাদা হবে না জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, তবে আপনার জন্য সেই ব্যবস্থা আছে, সেই রাস্তা খোলা আছে। আপনি লব্ধ পরিশোধিত এই টাকাটা আপনি যথাযথ ট্যাক্স দিয়ে পরিশোধ করে দেন। কিন্তু আপনি মানি লন্ডারিং করবেন, ব্ল্যাক মানি করবেন আর বিনা ট্যাক্সে আপনাকে এলাউ করতে হবে, তাহলে তো সেটা হবে না। তাহলে তো কেউ আর ট্যাক্স দিবে না, সবাই বসে থাকবে।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, আমাদের চিন্তায় আছে, করদাতাদের সরাসরি কিছু বেনিফিট বা সুবিধা কীভাবে দেওয়া যায়, যাতে করদাতারা কর দিতে আরও উদ্বুদ্ধ হয়, আগ্রহী হয়। যাতে একজন কর দেয় আর আরেকজন না দেয়, সেই জিনিসটা থাকবে না আমার দেশে। যখনই আমার একটা নাগরিক নম্বর থাকবে, তার অ্যাগেইনস্টে আমার একটা ট্যাক্স দেওয়ার সব থাকবে। যদি সেটাই একটা কনসেন্ট হয় যে, প্রত্যেকটা নাগরিক কর দিবে। কিছু না কিছু কর দিবে। কমবেশি কর দিবে। দেশের স্বার্থে, জনগণের স্বার্থে কর দিতে হবে।

করের টাকা জনস্বার্থে ব্যয় হয় উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, করের টাকা দিয়ে সরকার দেশের অবকাঠামোগত উন্নয়ন, রাস্তা-ঘাট নির্মাণ, শিক্ষা ও চিকিৎসা সেবাসহ আপামর জনতার কল্যাণে কাজ করে যাচ্ছে। করের টাকায় বয়স্ক-ভাতা, বিধবা-ভাতাসহ প্রায় ২৯ রকমের ভাতা জনগণকে দেওয়া হচ্ছে। ধনী দেশগুলোর কাছে হাত পেতে এখন আমাদের চলতে হয় না।

করদাতাদের সহায়তার আত্মতৃপ্তি নিয়ে কর প্রদানে এগিয়ে আসার আহ্বান জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, নিয়মিত করদাতাদের ওপর করের বোঝা না বাড়িয়ে করের আওতা বৃদ্ধির লক্ষ্যে আমরা কাজ করছি। গত ২০২০ সালের জুন মাস পর্যন্ত যেখানে ২১ লক্ষ করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছিলেন, সেখানে ২০২৩ সালের জুন পর্যন্ত ৩৫ লক্ষ করদাতা রিটার্ন দাখিল করেছেন। ২০২৪ সালের জুন পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা ৪০ লক্ষে উন্নীত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //