এনবিআরের আয় বেড়েছে ১৩%

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) এনবিআর রাজস্ব আদায় করেছে ১ লাখ ২ হাজার ৪৪৫ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ের চেয়ে যা ১২ দশমিক ৬৮ শতাংশ বেশি।

এনবিআরের রাজস্ব সংগ্রহের সাময়িক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। 

চলতি অর্থবছরের চার মাসে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১৬ হাজার ২৯৫ কোটি টাকা। নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ হাজার ৮৪৯ কোটি টাকা কম আয় হয়েছে। পুরো অর্থবছরে মোট ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে সংস্থাটির।

চার মাসে স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) খাত থেকে রাজস্ব এসেছে ৩৮ হাজার ৪৩২ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৩৪ হাজার ১৯৭ কোটি টাকা। সে হিসাবে এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৩৯ শতাংশ। আমদানি-রপ্তানি পর্যায়ে এ সময়ে ৩২ হাজার ৭৫৩ কোটি টাকার রাজস্ব আয় এসেছে। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ২৯ হাজার ৯৩৬ কোটি টাকা। এ খাতে আয় বেড়েছে ৯ দশমিক ৪১ শতাংশ। এ ছাড়া আয়কর ও ভ্রমণকর খাত থেকে চার মাসে রাজস্ব এসেছে ৩১ হাজার ২৫৯ কোটি টাকা এবং বেড়েছে ১৬ দশমিক ৭১ শতাংশ। 

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চলমান ঋণ কর্মসূচির শর্ত হিসেবে চলতি অর্থবছরে কর-জিডিপি অনুপাত শূন্য দশমিক ৫ শতাংশ বাড়ানোর কথা রয়েছে। শুধু আইএমএফের ঋণের শর্তের কারণে নয়, অর্থনীতির বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলায় রাজস্ব আয় উল্লেখযোগ্য পরিমাণে বাড়ানোর পরামর্শ দিয়ে আসছেন অর্থনীতিবিদরা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //