জ্বালানি তেলের দাম ১৫০ ডলার ছাড়ানোর আশঙ্কা

ইসরায়েল ও হামাসের চলমান সংঘাতের প্রভাবে জ্বালানি তেলের বাজার অস্থির হওয়ার আশঙ্কার কথা শোনা যাচ্ছিল কয়েকদিন ধরেই। এবার বিশ্বব্যাংক সতর্ক করে জানাল, তেলের দাম এত বেশি বাড়তে পারে যে-তা ছাড়িয়ে যেতে প্রতি ব্যারেলে ১৫০ ডলার। 

গাজায় ইসরায়েলি আক্রমণ শুরুর তিন সপ্তাহ পর এই প্রথম কোনো বড় ধরনের সতর্কবার্তা দিল সংস্থাটি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিশ্ব ব্যাংক জানিয়েছে, গাজাকে কেন্দ্র করে ইসরায়েল ও হামাসের মধ্যকার লড়াই যদি আশপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ে তাহলে তা বৈশ্বিক জ্বালানি তেলের বাজারকে একটি ‘অনিশ্চিত পরিস্থিতির’ দিকে ঠেলে দিতে পারে। বৈশ্বিক ঋণদাতা এই প্রতিষ্ঠানটি বর্তমান সংকটকে ১৯৭৩ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময়কার তেল অবরোধের সংকটের সঙ্গে তুলনা করেছে।

এই অবস্থায় সংকট ঘনীভূত হলে জ্বালানি তেলের বর্তমান দাম ৯০ ডলার প্রতি ব্যারেল থেকে বৃদ্ধি পেয়ে ১৪০ ডলার এমনকি ১৫০ ডলারেও পৌঁছাতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছেন বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ইন্দরমিত গিল। এর আগে, ২০০৮ সালে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম সর্বোচ্চ ১৪৭ ডলার প্রতি ব্যারেল হয়েছিল।

ইন্দরমিত গিল বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর মধ্যপ্রাচ্যের এই সাম্প্রতিক সংঘাত ১৯৭০ এর দশকের পর বিশ্ব বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের ক্ষেত্রে একটি বড় ধরনের ধাক্কা হিসেবে হাজির হয়েছে। এ সময় তিনি ১৯৭৩-এর তেল অবরোধের বিষয়ে ইঙ্গিত করে বলেন, এটি বিশ্ব অর্থনীতিকে বিঘ্নিত করার মতো ভয়াবহ প্রভাব ফেলেছিল যা আজও অব্যাহত।

ইন্দরমিত গিল আরও বলেন, নীতিনির্ধারকদের সতর্ক থাকতে হবে। যদি সংঘাত বাড়তে থাকে তবে কেবল ইউক্রেন যুদ্ধ থেকেই নয় মধ্যপ্রাচ্য থেকেও বিশ্ব অর্থনীতি কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো জোড়া শক্তির ধাক্কার মুখোমুখি হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //