তিন মাসে বেকার কমেছে ৭০ হাজার

সর্বশেষ প্রান্তিকে দেশে বেকার মানুষের সংখ্যা কিছুটা কমেছে। গত জুলাই-সেপ্টেম্বর সময়ে সব মিলিয়ে দেশে ২৪ লাখ ৩০ হাজার মানুষ বেকার ছিলেন। এর আগের প্রান্তিকে এই সংখ্যা ছিল ২৫ লাখ। অর্থাৎ তিন মাসের ব্যবধানে বেকারের সংখ্যা কমেছে ৭০ হাজার।

আজ রবিবার (২৯ অক্টোবর) সর্বশেষ ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ ২০২৩–এর জুলাই-সেপ্টেম্বর সময়ের প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বিবিএস বলছে, বেকারদের মধ্যে ১৬ লাখ পুরুষ এবং নারী ৮ লাখ ৩০ হাজার। আগের প্রান্তিকের চেয়ে পুরুষ বেকার কমেছে। নারী বেকারের সংখ্যায় উন্নতি হয়নি।

বিবিএসের পরিসংখ্যানে বেকারের হারেও কিছুটা উন্নতি দেখা গেছে। জুলাই-সেপ্টেম্বর মাসে আগের প্রান্তিকের চেয়ে বেকারের হার কিছুটা কমে ৩ দশমিক ৩১ শতাংশ হয়েছে। এর আগের প্রান্তিকে এই হার ছিল ৩ দশমিক ৪১।

বেকার মানুষের হিসাবটি আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সংজ্ঞা অনুযায়ী করে বিবিএস। আইএলওর সংজ্ঞা অনুযায়ী, ৩০ দিন ধরে কাজপ্রত্যাশী একজন মানুষ যদি সর্বশেষ সাত দিনে মজুরির বিনিময়ে এক ঘণ্টাও কাজ করার সুযোগ না পান, তাহলে তাকে বেকার হিসেবে ধরা হবে।

সর্বশেষ প্রান্তিকের শ্রমশক্তি জরিপ অনুযায়ী, দেশের শ্রমশক্তিতে ৭ কোটি ৩৪ লাখ ৪০ হাজার মানুষ আছেন। এর মধ্যে কাজে নিয়োজিত আছেন ৭ কোটি ১০ লাখ ১০ হাজার। সার্বিকভাবে কর্মজীবীদের মধ্যে ৪ কোটি ৬৩ লাখ ৯০ হাজার পুরুষ ও ২ কোটি ৪৬ লাখ ২০ হাজার নারী।

বিবিএস ১ লাখ ২৩ হাজার ২৬৪টি খানা থেকে বছরব্যাপী তথ্য সংগ্রহ করে। ওই সব তথ্যের ভিত্তিতে শ্রমশক্তি জরিপটি করা হয়েছে। গত জানুয়ারি থেকে ত্রৈমাসিক বা প্রান্তিকভিত্তিক শ্রমশক্তি জরিপ শুরু করেছে বিবিএস। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের অন্যতম শর্ত ছিল প্রান্তিকভিত্তিক শ্রমশক্তি জরিপ ও জরিপের ফলাফল প্রকাশ করা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //