ক্রেডিট কার্ডের ব্যবহার কমেছে ২.৯৬ শতাংশ

দেশের বাইরে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন বাড়লেও চলতি বছরের জুলাইয়ে দেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচের পরিমাণ গত মাসের তুলনায় ২ দশমিক ৯৬ শতাংশ কমেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, জুলাইয়ে দেশের মধ্যে ক্রেডিট কার্ডে লেনদেন হয়েছে ২৩,৪১৯ মিলিয়ন টাকা, যা আগের মাসে ছিল ২৪,১৩৩ মিলিয়ন টাকা।

জুনের তুলনায় জুলাইয়ে দেশের বাইরে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন বেড়েছে ৩১ দশমিক ৮১ শতাংশ।

এছাড়া, বাংলাদেশের মধ্যে বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ডে লেনদেন ২ দশমিক ১১ শতাংশ কমে জুলাইয়ে ১,৯১৪ মিলিয়ন টাকায় দাঁড়িয়েছে, যা জুনে ছিল ১,৯৫৫ মিলিয়ন টাকা।

ব্র্যাক ব্যাংকের রিটেইল ব্যাংকিং বিভাগের প্রধান মহিউল ইসলাম বলেন, জুলাইয়ে কোনো উৎসব না থাকায় লেনদেন কিছুটা কমেছে। জুনে ঈদুল আজহাকে সামনে রেখে মানুষ কেনাকাটায় তুলনামূলকভাবে বেশি ব্যয় করেছিলেন। তাই এর পেছনে বড় কোনো কারণ ছিল না।

ক্রেডিট কার্ডের মাসিক লেনদেনের তথ্য বিশ্লেষণ করে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, জুলাইয়ে বিদেশি নাগরিকরা ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশে যে পরিমাণ অর্থ ব্যয় করেছেন, তার প্রায় ২ দশমিক ৬৭ গুণ বেশি দেশের বাইরে ব্যয় করেছেন বাংলাদেশি বাংলাদেশি ক্রেডিট কার্ড ব্যবহারকারী।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে আরও দেখা গেছে, জুলাইয়ে বেশিরভাগ ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা বেশি ব্যয় করেছেন ডিপার্টমেন্টাল স্টোরে। ক্রেডিট কার্ড লেনদেনের প্রায় ৫০ দশমিক ১১ শতাংশ ডিপার্টমেন্টাল স্টোরে, ১৩ দশমিক ৪৭ শতাংশ খুচরা প্রতিষ্ঠানে এবং ৯ দশমিক ২০ শতাংশ অন্যান্য স্থানে ব্যয় করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //