এবার ডেঙ্গু মোকাবেলায় বাংলাদেশকে ২০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

এবার ডেঙ্গু মোকাবিলাসহ প্রাথমিক স্বাস্থ্যসেবার মানোন্নয়নে বাংলাদেশকে ২০ কোটি ডলার সহায়তার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠানটি গতকাল বুধবার (৩0 আগস্ট) এ অনুমোদন দেয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশকে যে ২ হাজার ১৭৬ কোটি ৫৩ লাখ টাকা দিচ্ছে বিশ্বব্যাংক, তা ব্যয় করতে হবে ডেঙ্গুর মতো মশাবাহিত রোগের চিকিৎসা ও প্রতিরোধ, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও চট্টগ্রাম সিটি করপোরেশন এবং সাভার ও তারাব পৌরসভার মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাংকের নগর স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা প্রকল্পের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের নেটওয়ার্ক গড়ে তোলা হবে। এসব কেন্দ্রে বড় পরিসরে স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা সংক্রান্ত সেবা দেয়া হবে। উল্লিখিত শহর এলাকার পাঁচ বছরের কম বয়সী প্রায় ২৫ লাখ শিশু এ সেবার আওতায় আসবে।

অর্থ সহায়তার বিষয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক বলেন, ‘স্বাস্থ্যসেবার মানোন্নয়নে, বিশেষত গ্রামাঞ্চলে এ ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বাংলাদেশের, তবে নগরাঞ্চলে রাষ্ট্রীয় স্বাস্থ্যসেবা কেন্দ্রের সংখ্যা অপ্রতুল। এ কারণে গরিব লোকজন ও বস্তির বাসিন্দারা প্রায়ই অধিক ব্যয়বহুল বেসরকারি স্বাস্থ্যসেবাকেন্দ্রে যেতে বাধ্য হন। উপরন্তু জনসংখ্যার ঘনত্ব, জলবায়ু পরিবর্তন ও দ্রুত নগরায়নের কারণে স্বাস্থ্যে নতুন চ্যালেঞ্জ সামনে আসছে, যার মধ্যে রয়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এবং সংক্রামক ও অসংক্রামক রোগের বৃদ্ধি।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //