আসছে বাজার অস্থিতিশীল করা করপোরেট কোম্পানির তালিকা

ভোজ্য তেল, চিনিসহ কয়েকটি পণ্য ৪-৫টি বড় করপোরেট কোম্পানি নিয়ন্ত্রণ করছে। তারা যাতে অন্যায্যভাবে পণ্যের দাম বাড়াতে না পারে সেদিকে সরকারের নজরদারি রয়েছে। যেসব করপোরেট কোম্পানি অতিমুনাফার জন্য পণ্যের দাম বাড়িয়ে বাজার অস্থিতিশীল করছে গোয়েন্দা সংস্থার মাধ্যমে তাদের তালিকা করা হচ্ছে এবং সে তালিকা সরকারের উচ্চ পর্যায়ে দেওয়া হয়েছে।

গতকাল শনিবার (১৫ এপ্রিল) বাংলাদেশ চলচিত্র উন্নয়ন করপোরেশনে দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ নিয়ে আয়োজিত এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জামান এসব কথা বলেন।

তিনি বলেন, বড় কোম্পানিগুলোর আধিপত্যের কারণে ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। পণ্য মজুদসহ অন্যায়ভাবে দাম বৃদ্ধির কারণে প্রতিযোগিতা কমিশনে ৫৩টি মামলা চলমান রয়েছে। আমাদের দেশে গরুর মাংসের কেজি ৮০০ টাকা হলেও ভারত, পাকিস্তানসহ প্রতিবেশী দেশে কেজিপ্রতি ২ থেকে ৩শ টাকা কম দামে গরুর মাংস বিক্রি হচ্ছে। তবে অভ্যন্তরীণ বাজারে পণ্যের দাম বৃদ্ধির জন্য ভোক্তাদের অনিয়ন্ত্রিত আচরণও দায়ী।

তিনি আরও বলেন, আমাদের বিপণন ব্যবস্থার দুর্বলতার কারণে কৃষক উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাচ্ছে না। কিন্তু ভোক্তাকে বেশি দামে পণ্য ক্রয় করতে হচ্ছে। পণ্যমূল্য বৃদ্ধির জন্য মধ্যস্বত্বভোগী ছাড়াও পরিবহন ভাড়া ও রাস্তায় পদে পদে চাঁদাবাজিও দায়ী। এসবের বিরুদ্ধে নাগরিক সমাজের প্রতিবাদ অপর্যাপ্ত। তবে গণমাধ্যম অনিয়মের বিপক্ষে সরব ভূমিকা পালন করে আসছে। বর্তমান প্রচলিত আইনের সীমাবদ্ধতার কারণে মজুদদার ও অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। তবে মজুদদার ও অসাধু ব্যবসায়ীদের সর্বোচ্চ শাস্তির বিধান রেখে নতুন আইনের খসড়া তৈরি করা হয়েছে। 

প্রতিযোগিতা অনুষ্ঠানটির আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। সভাপতিত্ব করেন আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। অনুষ্ঠানে ভোক্তা-অধিকার সংরক্ষণে জনবান্ধব কার্যক্রমে নেতৃত্ব প্রদানের জন্য ডিবেট ফর ডেমোক্রেসির পক্ষ থেকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জামানকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য বৈশ্বিক পরিস্থিতিকে দায়ী করা হলেও প্রকৃতপক্ষে সুশাসনের অভাব এবং সরকারি সংস্থাগুলোর অদক্ষতা ও সমন্বয়হীনতাও এর জন্য দায়ী। বাজার নিয়ন্ত্রণের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা দুর্নীতি। মধ্যস্বত্বভোগীরা সবসময়ই সিন্ডিকেটের মাধ্যমে জনগণকে প্রতারিত করে থাকে। ভোগ্যপণ্য উৎপাদনকারী শিল্প মালিকরাও ধরাছোঁয়ার বাইরে থেকে সুকৌশলে তেল, চিনি, ডিম, মুরগির দাম বাড়িয়ে দেয়। 

তা প্রতিরোধে আরও শক্তিশালী বাজার মনিটরিং টিম গঠন ও বাস্তবায়ন করা জরুরি। যে মনিটরিং টিম শুধু জনগণের কাছে দায়বদ্ধ থাকবে। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রভাবে বাজার মনিটরিং টিম মাথানত করলে এর সুফল থেকে সাধারণ মানুষ বঞ্চিত হবে। সম্প্রতি ভোজ্য তেল, ডিম, ব্রয়লার মুরগি, ধান, চালসহ ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধির কারসাজির সঙ্গে জড়িত মূল হোতা কাউকেই তেমন কোনো শাস্তির আওতায় আনতে দেখা যায়নি। দৃশ্যমানভাবে প্রভাবশালী এসব বাজার সিন্ডিকেটকারীদের শাস্তি দেওয়া না গেলে অন্যরা প্রশ্রয় পেতে থাকবে। অনিয়ম করতে ভয় পাবে না। 

“বর্তমান বৈশ্বিক পরিস্থিতিই দ্রব্যমূল্য বৃদ্ধির প্রধান কারণ” শীর্ষক ছায়া সংসদে ব্র্যাক বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের বিজনেস এডিটর উম্মান নাহার আজমী, একাত্তর টিভির বিজনেস প্রোগ্রাম হোস্ট সাংবাদিক জুলিয়া আলম, দৈনিক প্রথম আলোর অর্থনৈতিক রিপোর্টার আরিফুর রহমান, ড. এস এম মোর্শেদ ও অধ্যাপক ড. শাহ আলম চৌধুরী প্রমুখ। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //