পোশাক শিল্পের উন্নয়নে বিজিএমইএয়ের চাওয়া

নেদারল্যান্ডস পার্লামেন্টের সদস্যদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বিজিএমইএ পরিদর্শন করেছে। প্রতিনিধি দল আরও টেকসই উপায়ে বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নের লক্ষ্যে সম্ভাব্য আরও সহযোগিতা প্রদানের সুযোগ নিয়ে আলোচনা করতে বিজিএমইএ নেতাদের সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে বিজিএমইএ নেতারা দেশের পোশাক শিল্পের টেকসই উন্নয়নে নেদারল্যান্ডসের সহায়তা কামনা করেছেন।

পাঁচ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন পিম ভ্যান স্ট্রিয়েন, এমপি; আলেকজান্ডার হ্যামেলবার্গ, এমপি ; মোস্তফা আমহাউচ, এমপি; রেমন্ড ডি রুন, এমপি এবং স্ট্রিয়েনেকে ভ্যান ডার গ্রাফ, এমপি। গতকাল রবিবার (২৭ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বৈঠকে আরও ছিলেন বাংলাদেশে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন, ডেপুটি হেড অব মিশন থিজস ওয়াউডস্ট্রা, বিজিএমইএর সহ-সভাপতি মিরান আলী এবং দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি বাস ব্লাউ। বৈঠকে তারা বিশেষ করে, পরিবেশগত টেকসই উন্নয়ন- সার্কুলার ফ্যাশন, রিসাইক্লিং, জ্বালানি দক্ষতা প্রভৃতি ক্ষেত্রে শিল্পকে সহায়তা করার জন্য সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করেন। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রতিনিধি দলকে পোশাক শিল্পে নিরাপদ কর্মক্ষেত্র গড়ে তেলা এবং সামাজিক ও পরিবেশগত কমপ্লায়েন্স প্রতিপালনে শিল্পের অগ্রগতি বিষয়ে সার্বিক বর্ণনা দেন।

তিনি ডাচ সংসদ সদস্যদের বিজিএমইএর টেকসই কৌশলগত রূপকল্প-২০৩০ সম্পর্কে অবহিত করে বলেন এই রূপকল্পের লক্ষ্য হচ্ছে বাংলাদেশের পোশাক শিল্পের জন্য একটি টেকসই এবং উন্নত ভবিষ্যৎ নিশ্চিত করা।

তিনি বলেন, বিজিএমইএর নতুন প্রত্যয়ের রূপকল্প অনুসারে, শিল্পটি উদ্ভাবন, ডিজিটালাইজেশন, পণ্য ও বাজারের বৈচিত্র্যকরণ এবং আরও উৎপাদনশীল হওয়ার মাধ্যমে অর্থনৈতিকভাবে টেকসই থাকার প্রচেষ্টার পাশাপাশি সামাজিক, পরিবেশগত এবং জনগণের জন্য বাধ্যবাধকতাগুলো পূরণ করে চলেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //