৪৮ ঘণ্টায় কেজিতে ব্রয়লার মুরগির দাম বাড়ল ২০ টাকা

৪৮ ঘণ্টা না পেরুতেই কেজিপ্রতি ব্রয়লার মুরগির দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। বুধবারও (৮ ফেব্রুয়ারি) ব্রয়লার মুরগির কেজিপ্রতি দাম ছিল ১৯০ থেকে ২০০ টাকা। এতে ঘরে নিম্ন আয়ের মানুষ থেকে শুরু করে মধ্যবিত্তদের হাতের নাগালের বাইরে চলে গেল মুরগির মাংস।

আজ শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারের ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে ব্রয়লার মুরগির দামের এই চিত্র দেখা গেছে।

খুচরা বিক্রেতারা বলছেন, পাইকারি ব্যবসায়ী ও ফার্মের মালিকরা খাবারের দাম ও সরবরাহের খরচ বৃদ্ধির কথা বলে মুরগির দাম বাড়িয়ে যাচ্ছেন। ফলে বেশি দামে কিনে খুচরা বাজারে বাড়তি দামেই বিক্রি করতে হচ্ছে।

কারওয়ান বাজারের এক ব্যবসায়ী বলেন, গত বুধবার ও বৃহস্পতিবার ১৯০ থেকে ২০০ টাকা কেজিপ্রতি ব্রয়লার মুরগি বিক্রি করেছি। কিন্তু গতকাল রাতে যেসব মুরগি পাইকারি বাজার থেকে কিনে নিয়ে এসেছি তা আজ সকালে ২২০ টাকা কেজি দরে বিক্রি করতে হচ্ছে। দাম বাড়ার ফলে মুরগির বিক্রি অনেক কমে গেছে।

মহাখালী কাঁচাবাজারের এক মুরগি বিক্রেতা বলেন, গত কয়েক সপ্তাহ ধরেই ৫-১০ টাকা করে মুরগির দাম বেড়ে যাচ্ছে। পাইকারি ব্যবসায়ীরা বলছেন- খাবারের দাম বাড়ার কারণে নাকি ফার্মের মালিকরা দাম বাড়িয়েছে। অন্যদিকে সরবরাহের খরচও নাকি বৃদ্ধি পেয়েছে। 

ব্রয়লার মুরগির এই দাম বৃদ্ধি নিয়ে অনেকটা ক্ষুব্ধ ও হতাশ নিম্ন আয়ের মানুষসহ মধ্যবিত্তরা। তারা বলছেন, দামের কারণে গরু কিংবা খাসির মাংস অনেক আগে থেকেই নাগালের বাইরে ছিলো। এখন ব্রয়লার মুরগির দামও নাগালের বাইরে। এ অবস্থায় সপ্তাহে অন্তত একদিনও মাংস খাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে বলেও অভিযোগ করেন তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //