কর প্রদানসহ কয়েকটি বিষয় সহজ করা হচ্ছে

বিশ্ব ব্যাংকের ব্যবসা সহজীকরণের সূচক প্রকাশ আপাতত স্থগিত রাখা হলেও বাংলাদেশ করপোরেট কর ছাড়াও কয়েকটি বিষয়ে কাজ করছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ ব্যবসা সহজকরণের সূচক নিয়ে সম্প্রতি এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় রাজউকের ভূমি ব্যবহার নিয়ে ছাড়পত্র, ফায়ার সার্ভিসের অনাপত্তি সনদ, করপোরেট ট্যাক্স, ট্রেড লাইসেন্স নবায়ন, বিদ্যুৎ বিলের স্মার্ট কার্ড, বাণিজ্যিক বিরোধ, বিনিয়োগ পরিবেশ উন্নয়ন কর্মসূচি, বৈদেশিক ঋণ প্রস্তাবসহ আরও অন্যান্য বিষয়ে আলোচনা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ভূমি ব্যবহার ছাড়পত্র দিতে অনেক সময় দেরি হয়। দেরি হওয়ার কারণ নিয়ে বিভিন্ন ব্যাখা দেওয়া হলেও আরও সময় দেওয়া হয়। অর্থাৎ এ ব্যাপারে রাজউক আগামী ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সময় পেল। একইভাবে ঝিলমিল উপশহর প্রকল্পে পাইলটভিত্তিক নির্দিষ্ট নকশা তৈরি বাস্তবায়ন করার কথা বলা হয়েছে। কারণ এ নিয়ে দীর্ঘদিনের এক জটিলতা সৃষ্টি হয়েছে বলে অভিযোগ রয়েছে। এ ক্ষেত্রেও আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অনাপত্তি সনদ দেওয়ার কথা। এটি এখন বিডার সঙ্গে সংযুক্ত করা হয়েছে। সংযুক্তির ব্যাপারে আগামী ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ছাড়াও চট্টগ্রাম সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স নবায়ন সেবা বিডার সঙ্গে এখনও সংযুক্তি হয়নি। যে কারণে অনেকে এখন সমস্যার সম্মুখীন হচ্ছেন বলে জানা গেছে। আগামী ফেব্রুয়ারি পর্যন্ত নবায়নের সময় দেওয়া হয়েছে। ব্যবসা সহজ করার ক্ষেত্রে ট্যাক্স, ভ্যাট ও অন্যান্য কর বিশেষ গুরুত্ব বহন করে। বিভিন্ন সংস্থা আলাদাভাবে ট্যাক্স, ভ্যাট ও অন্যান্য কর আদায়ের পরিবর্তে কোনো ব্যক্তি বা কোম্পানি মোট আয়ের বিপরীতে সেই ব্যক্তি একটি নির্দিষ্ট হারে সরকারকে রাজস্ব দেবে। তবে এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে বলে জানা গেছে। তবে রাজস্ব বোর্ড যে ধারণাপত্র তৈরি করবে তা নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হবে।

সভায় বিদ্যুৎ বিল প্রদানের ক্ষেত্রে স্মার্ট প্রিপেইড কার্ড মিটার ব্যবস্থা প্রবর্তনের জন্য নির্দেশনা প্রদান করা হয় বলে জানা গেছে। তবে আগামী ৬ মাসের মধ্যে ঢাকায় বিদ্যুৎ বিল প্রদানের ক্ষেত্রে স্মার্ট প্রিপেইড মিটার চালু করা হবে। এ ব্যাপারে বিদ্যুৎ বিভাগ, পিডিবি ও ডেসকো একসঙ্গে কাজ করবে। ঋণসংক্রান্ত তথ্য ভান্ডারে প্রবেশের অনুমতি সংক্রান্ত নিয়ে সভায় বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ সংশোধনের বিষয় নিয়ে আলোচনা করা হয়। তবে দ্রুত সংশোধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এ ছাড়াও পেশাজীবীদের জন্য নিয়ন্ত্রণ কাঠামো গঠন সংক্রান্ত বিষয়ে অন্তর্ভুক্তকরণসহ পার্শ্ববর্তী দেশের দেউলিয়া আইন নিয়ে আলোচনাকরা হয়।

করপোরেট দেউলিয়াত্ব নিষ্পত্তি প্রক্রিয়া শিরোনামে নতুন একটি অধ্যায় আইনে সংযোজন করার বিষয়টি গুরুত্ব পায়। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক দ্রুত মতামত দেবে বলে জানা গেছে। এর পাশাপাশি দেউলিয়া আইনে সংযোজনের বিষয়টি আগামী ৩ মাসের মধ্যে চূড়ান্ত করা হবে।

সভা সূত্রে জানা গেছে, বাণিজ্যিক বিরোধ সংক্রান্ত মামলাগুলো ৫০০ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য আইন ও বিচার বিভাগ সুপ্রিম কোর্টের সঙ্গে আলোচনা সাপেক্ষে আদালত গঠনের পদক্ষেপ নেবে। এ ছাড়াও সভায় বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য বিডা প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। জানা গেছে, আগামী সভাটি চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশ ব্যাংক আয়োজন করবে। যেখানে সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করা হবে। তবে আগামী সভায় বৈদেশিক ঋণ প্রস্তাব অনুমোদন সহজ করার জন্য বিষয়টি বিশেষ বিবেচনায় নেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //