বেনাপোলে ৪,৬০০ কোটি টাকার রাজস্ব আয়

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য থেকে সদ্য বিদায়ী ২০২১-২২ অর্থবছরে চার হাজার ছয়শ’ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে। 

এর আগের অর্থবছরের তুলনায় গেল অর্থবছরে ৪৫৫ কোটি টাকা বেশি রাজস্ব আয় হয়েছে। ২০২০-২১ অর্থবছরে এই বন্দর থেকে রাজস্ব আয় হয়েছিলো চার হাজার ১৪৫ কোটি টাকা।

বেনাপোল কাস্টম হাউসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, সদ্য বিদায়ী অর্থবছরে বেনাপোল বন্দর দিয়ে পণ্য আমদানির পরিমাণ কমেছে। এর আগের অর্থবছরের তুলনায় চার লাখ ৩০ হাজার মেট্রিক টন পণ্য কম আমদানি হয়েছে। ফলে রাজস্ব আয় লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারেনি। তবে ২০২০-২১ অর্থবছরের তুলনায় গত বছর রাজস্ব আয় প্রায় ১১ শতাংশ বেড়েছে।

তিনি আরো বলেন, রাজস্ব আয় বাড়ার সাথে সাথে ইতোমধ্যে পণ্য খালাসে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানো হয়েছে। পাশাপাশি শুল্ক ফাঁকি বন্ধে কড়াকড়ি আরোপ ও চোরাচালান প্রতিরোধে কার্যকর উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান। আলোচ্য সময়ে রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল পাঁচ হাজার ১৫৮ কোটি টাকা। 

উল্লেখ্য, দেশে বর্তমানে ২৪টি স্থলবন্দরের মধ্যে চলমান ১২ বন্দরের সবচেয়ে বেশি রাজস্ব আসে বেনাপোল বন্দরের কাস্টম হাউস থেকে। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে ব্যবসায়ীদের বাণিজ্যের আগ্রহ রয়েছে যথেষ্ট।

বর্তমানে বন্দরে ২৮টি পণ্যাগার, আটটি ওপেন ইয়ার্ড, একটি ভারতীয় ট্রাক টার্মিনাল, একটি রফতানি ট্রাক টার্মিনাল ও একটি ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //