এবার পণ্যের হালাল সনদ দিচ্ছে বিএসটিআই

পণ্যের মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) পণ্যের মান সনদ প্রদানের পাশাপাশি পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়া শুরু করেছে।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজের তিনটি প্রতিষ্ঠানের ৯টি পণ্যের অনুকূলে গতকাল সোমবার (১১ এপ্রিল) হালাল সার্টিফিকেট প্রদানের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে বিএসটিআই’র হালাল সার্টিফিকেট প্রদান কার্যক্রম শুরু করা হলো।

রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই ভবনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে বিএসটিআইয়ের মহাপরিচালক (ডিজি) ড. মো. নজরুল আনোয়ার অলিম্পিক ইন্ডাস্ট্রিজের তিনটি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে হালাল সার্টিফিকেট তুলে দেন।

এসময় নজরুল আনোয়ার বলেন, ‘হালাল সংক্রান্ত তিনটি আন্তর্জাতিক মানকে বাংলাদেশ মান হিসেবে (বিডিএস ওআইসি/এসএমআইআইসি ১:২০২১, বিডিএস ওআইসি এসএমআইআইসি ২: ২০২১ আই বিডিএস ওআইসি এসএমআইআইসি ২৪:২০২১)  এ্যাডপ্ট করেছে এবং উক্ত মান অনুসারে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান করা হচ্ছে।’

তিনি বলেন, ওআইসিভুক্ত দেশগুলোর হালাল মানসনদ বিষয়ক সংস্থা স্মিকের (এসএমআইআইসি) সদস্য হিসেবে ও দেশীয় পণ্যের রপ্তানি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

ডিজি জানান, হালাল সার্টিফিকেট প্রদান প্রক্রিয়ার সাথে বাণিজ্য মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যূরো, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, এফবিসিসিআই, বিসিআই, ডিসিসিআই, ক্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, ফার্মিসি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ ও মাদ্রাসা-ই-আলীয়া, কওমী মাদ্রাসার বিশেষজ্ঞ প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন। 

তিনি বলেন, বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট প্রদানের ফলে ব্যবসায়ীরা একটি পয়েন্ট থেকে পণ্যের মান সনদ ও হালাল সার্টিফিকেট পাবেন।

হালাল সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রতিনিধিসহ বিএসটিআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএসটিআইয়ের  মহাপরিচালক কাছ থেকে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-১) পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন নির্বাহী পরিচালক মদদ আলী ভিরানী, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-২) পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন পরিচালক তানভীর আলী এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-৩) পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন সিনিয়র জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম। 

বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট গ্রহণকারী প্রতিষ্ঠান ও পণ্যগুলোর মধ্যে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-১) ওয়েফার বিস্কুট, লজেন্স, প্লেইন কেক ও টফি।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-২) ওয়েফার বিস্কুট, চকলেট ও বিস্কুট এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-৩) ইনস্ট্যান্ট নুডুলস এবং চিপস,ক্রেকার্স । -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //