বেনাপোলে চারদিন আমদানি-রফতানি বন্ধ

দুর্গাপূজা উপলক্ষে আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চার দিন বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে।

ভারতের পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বেনাপোল দেশের বৃহত্তম স্থলবন্দর। বেনাপোল থেকে কলকাতার দূরত্ব ৮৪ কিলোমিটার। ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে আমদানি পণ্য বাংলাদেশে আসতে সময় কম লাগায় স্থলপথে আমদানিকারকরা এ বন্দর দিয়ে বেশিরভাগ পণ্য আমদানি করে থাকেন। ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে গার্মেন্টস শিল্পের কাঁচামাল, ওষুধের কাঁচামাল, ক্যামিক্যাল, মোটরপার্টসসহ কয়েক শ’ রকমের পণ্য আমদানি হয়ে থাকে। বাংলাদেশ থেকেও জুট ও জুটজাত পণ্য, গার্মেন্টস সামগ্রী, সয়াবিন জাতীয় পণ্য ও ভুষি এ বন্দর দিয়ে ভারতে রফতানি হয়ে থাকে। চার দিন আমদানি বন্ধ থাকলে গার্মেন্টস শিল্পের কাচামালে কিছুটা ঘাটতি পড়বে বলে জানান ব্যবসায়ীরা।

বেনাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েশন থেকে একটা পত্র পেয়েছি। পত্রে লেখা আছে, দুর্গাপূজার সরকারি ছুটির কারণে তারা আমদানি-রফতানি বাণিজ্য চার দিন বন্ধ রাখবে। ১৬ অক্টোবর শনিবার পুনরায় আমদানি-রফতানি চালু হবে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন তরফদার জানান, ভারত থেকে একটি পত্র পেয়েছি। পত্রে লেখা আছে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটি থাকার কারণে ভারতীয় ব্যবসায়ীরা ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত আমদানি-রফতানি সংক্রান্ত কোনো কাজ করবে না। তাই বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে চার দিন আমদানি-রফতানি বন্ধ থাকবে। তবে বন্দরে লোড আনলোডসহ সকল কার্যক্রম স্বাভাবিক গতিতে চলবে। বন্ধের এ চার দিন বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে দু’দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //