এবার পূর্বাচলে বাণিজ্য মেলা

এবার পূর্বাচলে হবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বলে জানিয়েছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

জানা যায়, আগামী বছর থেকে প্রতি বছর স্থায়ী ঠিকানা রাজধানীর পূর্বাচলে হবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এরইমধ্যে মেলাপ্রাঙ্গণ ‘বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার’-এর নির্মাণকাজ প্রায় শেষ। এখন চলছে শেষ মুহূর্তের সৌন্দর্যবর্ধন। 

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা গেছে, আগামী মাসে এই প্রদর্শনী সেন্টারটি হস্তান্তর করতে চায় চায়না কর্তৃপক্ষ। তবে ২০২১ সালের বাণিজ্য মেলা হতে পারে আগামী মার্চ মাসে।

জানা যায়, শুধু বাণিজ্য মেলা নয়, সারা বছরই এখানে মেলা করার পরিকল্পনা আছে সরকারের। বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারটি রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে কয়েক কিলোমিটার দূরত্বে। বসুন্ধরার ৩০০ ফিট রাস্তা ধরে কাঞ্চন ব্রিজ ফেলে এক কিলোমিটার বামে গেলে পাওয়া যাবে ‘হঠাৎ মার্কেট’ নামের একটি বাজার। নারায়ণঞ্জের রূপগঞ্জে এ বাজারটির ঠিক বিপরীতে দৃষ্টিনন্দন মেলার স্থাপনা চোখে পড়বে। ভেতরে ঢুকলেই এর বিশালত্ব এবং নান্দনিক নির্মাণশৈলী বোঝা যায়, যা মেলাপ্রেমীদের জন্য অনেকটাই প্রস্তুত।

প্রতিষ্ঠান চায়না স্টেইট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিএসসিইসি)। এটি বাংলাদেশ-চীন একটি যৌথ প্রকল্প। তদারকি কর্মকর্তারা আরো জানান, ফ্রেম ও স্টিল স্ট্রাকচারে তৈরি প্রদর্শনীটিতে আধুনিক সব সুযোগ-সুবিধা রাখা হয়েছে। উন্নত নির্মাণসামগ্রী এবং প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। বিশাল প্রদর্শনী হলের মাঝে পর্যাপ্ত খোলা জায়গার ব্যবস্থা রাখা হয়েছে। মূল দুটি প্রদর্শনী হল করা হয়েছে খোলা স্থানের দুই পাশে। প্রতিটির আয়তন সাত হাজার বর্গফুট। প্রদর্শনী হলের প্রতিটিতে ৯ বর্গফুটের ৪০০ করে বুথ রাখা হবে। নভেম্বরের শেষ সপ্তাহে একজন সুন্দরী নারীর আদলে ফুটে উঠবে এই প্রদর্শনী সেন্টার।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh