আয়কর মেলায় ২৬১৩ কোটি টাকা কর আদায়

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত আয়কর মেলা থেকে মোট দুই হাজার ৬১৩ কোটি  ৪৬ লাখ ৮৫ হাজার ৬৬৭ টাকা কর আদায় হয়েছে।

আজ বুধবার (২০ নভেম্বর) রাতে এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর জানায়, দশমবারের মতো আয়োজিত আয়কর মেলা থেকে সেবা গ্রহণ করেছেন ১৮ লাখ ৬৩ হাজার ৩৮৬ জন করদাতা। আর রিটার্ন দাখিল হয়েছে ৬ লাখ ৫৫ হাজার ৯৫ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ৩২ হাজার ৯৬১ জন করদাতা।

বুধবার আয়কর মেলার শেষ দিনে মোট ৫৯৭ কোটি ১ লাখ ৬৪ হাজার ৫৪৮ টাকা কর আদায় হয়েছে। ৭ম দিনে সেবা গ্রহণ করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭৯৫জন করদাতা। আর রিটার্ন দাখিল হয়েছে ১ লাখ ১৫ হাজার ১৮৫ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ৬ হাজার ১৩৯ জন করদাতা।

এর আগে ষষ্ঠ দিনে ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা এবং পঞ্চম দিনে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা রাজস্ব আদায় হয়েছিল। মেলার চতুর্থ দিনে ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা এবং আয়কর মেলার তৃতীয় দিনে ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয়। দ্বিতীয় দিনে ৪৭৯ কোটি এক লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়। আর মেলার প্রথম দিনে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করে এনবিআর।

মেলার শেষদিন বুধবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাব সকাল থেকেই করদাতারা আসতে শুরু করে। এক পর্যায়ে করদাতাদের লম্বা লাইন মেলা প্রাঙ্গণের রাস্তা পর্যন্ত চলে আসে। সবচেয়ে বেশি ভিড় ছিল রিটার্ন বুথগুলোতে। এদিন সকাল ৯টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলে।

আয়কর মেলার শেষদিনে ব্যাংক ও বিমার ২১টি প্রতিষ্ঠান ২৯৩ কোটি টাকার পে-অর্ডার জমা দেয়। মেলা প্রাঙ্গণে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার হাতে প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা করের ওই অর্থ তুলে দেন। প্রতিষ্ঠানগুলো বৃহৎ করদাতা ইউনিটের আওতাধীন।

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক পাঁচটি এবং বেসিক ব্যাংক চারটি), ই-পেমেন্টের জন্য তিনটি, ই-ফাইলিংয়ের জন্য দুটি বুথ পৃথক ছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //