জিভে লাগাম টানার সময় এসেছে

জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটে বাসমতি চাল আমদানিতে ভ্যাট বসানোর প্রস্তাব করা হয়েছে। বাসমতি চালের বিরিয়ানি যারা পছন্দ করেন তাদের জন্য একটু দুঃসংবাদ নিয়ে আসছে এই বাজেট।

আজ বৃহস্পতিবার (১ জুন) সংসদে আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী বাসমতি চাল আমদানিতে ভ্যাট বসানোর প্রস্তাব করেছেন।

ফলে দাম বাড়বে এই চালের। আর সেই সঙ্গে বিরিয়ানির দামও যে বাড়বে তা বলার অপেক্ষা রাখে না। তাই ভোজনরসিকদের হয়তো জিভে লাগাম টানার সময় চলে এসেছে।

সাধারণ বাসমতি চালে এখন ভ্যাট নেই। তবে ফর্টিফায়েড বাসমতি চালে ১৫ শতাংশ ভ্যাট আছে। ফাঁকি রোধে সাধারণ বাসমতি চালেও ভ্যাট আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ, উন্নত, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যকে সামনে রেখে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে টানা পঞ্চমবারের মতো বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী। এটি দেশের ইতিহাসে ৫২তম ও আওয়ামী লীগ সরকারের পাঁচ মেয়াদের ২৪তম বাজেট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //