আজ শুরু হচ্ছে বাজেট অধিবেশন

জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হচ্ছে আজ বুধবার (৩১ মে) বিকেল পাঁচটায়। এ অধিবেশনেই আগামী ১ জুন ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৫২তম বাজেট। বর্তমান সরকারের পঞ্চম এবং আগামী নির্বাচনের আগে শেষ বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালেরও পঞ্চম বাজেট। এছাড়া আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের তিনটি মেয়াদের ১৫তম বাজেট।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। এর আগে সংসদ ভবনে বিকেল চারটায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট অধিবেশনের কার্যসূচি নির্ধারণ করা হবে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সাধারণত প্রতি বছর ২৯ বা ৩০ জুন বাজেট পাস হলেও এবার ২৫ জুনেই বাজেট পাস হতে পারে। কারণ, এ বছর জুনের শেষ সপ্তাহে ঈদুল আজহার ছুটি পড়তে যাচ্ছে।

আজ বুধবার (৩১ মে) কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট পেশের সময়, সম্পূরক বাজেট ও মুল বাজেটের ওপর আলোচনার সময় নির্ধারণ এবং বাজেট পাসের দিনক্ষণ চূড়ান্ত করা হবে। স্পিকার নিজেই কার্যউপদেষ্টা কমিটির সভাপতি এবং সংসদ নেতা ও বিরোধী দলীয় নেতাসহ সিনিয়র সদস্যরা কমিটির সদস্য।

সংসদের রেওয়াজ অনুযায়ী অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাব পাসের পরেই মূলতবী হয়ে যাবে। চলতি সংসদের সদস্য ঢাকা-১৭ আসনের এমপি ইকবাল হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে এ শোক প্রস্তাব গ্রহণ করা হবে। গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থানে মারা যান আওয়ামী লীগ দলীয় এই সংসদ সদস্য।

জানা যায়, মূল্যস্ফীতির চাপসহ নানা চ্যালেঞ্জের মধ্যে আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা ব্যয়ের বাজেট পেশ করতে যাচ্ছেন অর্থমন্ত্রী। ব্যয়ের জন্য রাজস্ব আয় থেকে আসবে ৫ লাখ কোটি টাকা। বাকি টাকা স্থানীয় ও বিদেশি উৎস থেকে ঋণ নেওয়া হবে।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ আগামী অর্থবছরে বাজেট প্রণয়নের ক্ষেত্রে আটটি প্রধান চ্যালেঞ্জ নির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়। এর মধ্যে আমদানিজনিত মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ; তেল, গ্যাস ও সারের বিপুল ভর্তুকি প্রদান, রাজস্ব আহরণ বাড়ানো, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বাড়ানোর মতো বিষয়গুলোকে মূল চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করা হয়।

যেসব পণ্যের দাম কমতে পারে

মাংস

এবারের বাজেটে মাংস ও মাংসজাত পণ্যের অগ্রিম আয়কর ৭ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হতে পারে। অগ্রিম আয়কর কমালে মাংসের দাম কমতে পারে। এর উদ্দেশ্য নিম্নবিত্ত ও মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাওয়া পণ্যটির দাম কমিয়ে আনা।

দেশীয় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস-সকেট

দেশীয় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস-সকেটের দাম কমতে পারে। এসব পণ্যের দাম আসন্ন বাজেটে ওই ১০-৫ শতাংশ কমানোর প্রস্তাব আসছে বাজেটে। দেশীয় উৎপাদনকে আরও উৎসাহিত করতে আমদানি শুল্ক ও সম্পূরক শুল্ক ২০-২৫ শতাংশ শুল্ক রয়েছে। সে হিসাবে দেশীয় এলইডি বাল্ব ও সুইস-সকেট মিলতে পারে তুলনামূলক কম দামে।

মিষ্টি জাতীয় পণ্য

এবারের বাজেটে কমতে পারে মিষ্টির দামও। কারণ মিষ্টির ওপর ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হচ্ছে। এর সঙ্গে মিষ্টি জাতীয় আরও কিছু প্যাকেটজাত পণ্যেও ভ্যাট কমানো হচ্ছে।

বিদেশি পোশাক

এনবিআর সূত্রে জানা যায়, আসন্ন বাজেটে অভিজাত বিদেশি কাপড় আমদানির শুল্ক-কর ২০-২৫ কমিয়ে ৫ থেকে ১০ করা হতে পারে। ফলে বিলাসবহুল কাপড়ের শুল্ক যদি কমানো হয়, তাহলে কম দামে পাওয়া এসব পোশাক। 

ই-কমার্সের ডেলিভারি চার্জ

ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকেবিক্রয়ের উপর ৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক), ডেলিভারি চার্জের উপর ১৫ শতাংশ হারে ভ্যাট, বাড়ি ভাড়ার উপর ৫ শতাংশ হারে ভ্যাট প্রদান করতে হয়। ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর দাবি মেনে নিয়ে বিক্রয়ের উপর ৫ শতাংশ হারে ভ্যাট অব্যাহতি দেওয়া হতে পারে। ফলে ই-কমার্স প্ল্যাটফর্মগুলো ভ্যাট অব্যাহতি পেলে কমবে ডেলিভারি চার্জ।

এছাড়া বাজেটে শুল্ক ছাড়ের কারণে কমতে পারে স্থানীয় পর্যায়ে উৎপাদিত কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রপাতি তৈরির সরঞ্জামের দাম।

যেসব পণ্যের দাম বাড়তে পারে

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে দাম বাড়তে পারে বেশ কয়েকটি পণ্যের। এসব পণ্য ও পণ্যের উপকরণে শুল্ক বাড়ানো এবং ভ্যাট বসানোর ঘোষণা থাকছে। আমদানিকৃত মোবাইল ফোন, প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের তৈজসপত্র, বাসমতি চাল, চশমা, কাজু বাদাম, মাইক্রোওয়েভ ওভেন, সিগারেট, জর্দা-গুল, খেজুর ও বিদেশি টাইলসসহ আরও বেশ কয়েকটি পণ্যের দাম বাড়তে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //