এ আর রহমানের সুর করা নজরুলের গানটি প্রত্যাহারের দাবি

বলিউড নির্মিত ‘পিপ্পা’ ‍সিনেমায় কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহকপাট’ গানটির বিকৃত সুরারোপ করায় এ আর রহমানের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন দুই বাংলার নজরুল-ভক্তরা। 

কাজী নজরুলের দৌহিত্র ও তাঁর ছোট ছেলে কাজী অনিরুদ্ধের বড় ছেলে অনির্বাণ কাজী তাঁর দাদুর গানের বিকৃত সুর দেওয়ায় ক্ষুব্ধ হয়েছেন। দাবি করেছেন ‘পিপ্পা’ সিনেমা থেকে গানটি অবিলম্বে সরিয়ে দেওয়ার।

যদিও ছবিটির শুরুতে কৃতজ্ঞতার কলামে অনির্বাণ কাজী ও তাঁর মা কল্যাণী কাজীর নাম রয়েছে। এ গান ব্যবহারের জন্য কল্যাণী কাজীর সঙ্গে ২০২১ সালে ছবির নির্মাতা রয় কাপুর ফিল্মসের একটি লিখিত চুক্তি হয়েছিল। সেই চুক্তির সাক্ষী ছিলেন অনির্বাণ কাজীও।

অনির্বাণ কাজী আরও বলেছেন, ‘ছবিতে আমার মা কল্যাণী কাজী বা আমার নাম ব্যবহার করা চলবে না। গানটি অবিলম্বে সরাতে হবে। তিনি আরও দাবি করেছেন, কবির মৃত্যুর ৬০ বছর হবে ২০৩৬ সালে। তার আগপর্যন্ত এ গানের স্বত্ব থাকবে কবির পরিবারের উত্তরাধিকারীদের হাতে।

এ ঘটনার নিন্দা জানিয়ে গানটি ‘পিপ্পা’ থেকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে বর্ধমানের কবির জন্মভিটা চুরুলিয়ার সাধারণ মানুষ থেকে চুরুলিয়ার নজরুল কলেজ, আসানসোলের নজরুল বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ দেবাশীস বন্দ্যোপাধ্যায়সহ শিক্ষক, ছাত্রছাত্রীরাও। আসানসোলে প্রতিবাদ সমাবেশও হয়েছে। প্রতিবাদ করেছেন পশ্চিমবঙ্গের নজরুল একাডেমির চেয়ারম্যান কবি জয় গোস্বামীসহ কলকাতার কবি-সাহিত্যিকেরা।

জয় গোস্বামী বলেছেন,‘ নজরুলের গানে এ ধরনের বিকৃত করা একধরনের হানাগিরি। এটা ঠিক নয়। প্রতিবাদ জানাই।’ প্রতিবাদ করেছেন নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তীও।

এদিকে হুগলি কারাগারের সামনে নজরুলের ভাস্কর্যের পাশে পোস্টার এঁটে দিয়েছেন প্রতিবাদীরা। এই হুগলি কারাগারে বন্দিজীবন কাটিয়েছেন নজরুল। নজরুলের ভাইয়ের নাতনি সোনালী কাজীর সংস্থা আসানসোলে এ নিয়ে প্রতিবাদ জানানোর ডাক দিয়েছেন।

এ ছাড়া ভারতীয় গণতান্ত্রিক সংঘ, পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ, নজরুলের সংগীত চেতনার মূলে আঘাত দেওয়ায় সোচ্চার হয়ে দাবি তুলেছে—অবিলম্বে সরিয়ে দিতে হবে ‘পিপ্পা’ সিনেমা থেকে নজরুলের বিকৃত করা ‘কারার ঐ লৌহকপাট’ গানটিকে।

অন্য দিকে কবির ভ্রাতুষ্পুত্র চুরুলিয়য়ার নজরুল একাডেমির অন্যতম প্রতিষ্ঠাতা কাজী রেজাউল করিম বলেছেন, ‘এ আর রহমান তো দেশের একজন বরেণ্য, অস্কার বিজয়ী সংগীতশিল্পী। তিনি কীভাবে নজরুলের সৃষ্টি “কারার ঐ লৌহকপাট” গানটিতে অমন সুর দিলেন? মানা যায় না। দাবি—অবিলম্বে গানটিকে সিনেমা থেকে সরিয়ে দিতে হবে।’

প্রসঙ্গত, বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে বলিউডে তৈরি হিন্দি ছবি ১০ নভেম্বর ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমে মুক্তি পায়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //