সালমানের নায়িকা হয়েও বলিউডে কেন ব্যর্থ জেরিন খান

তিনি ফিল্মি ঘরানার নন। কোনো ‘গডফাদার’ও নেই। তা সত্ত্বেও অতি সহজেই বলিউডে ঢোকার টিকিট পেয়েছিলেন। প্রথম ছবিতেই নায়িকা! তা-ও আবার সালমান খানের বিপরীতে কাজের সুযোগ।

অভিষেকে এমন সুযোগ পেলেও তার ফায়দা তুলতে ব্যর্থ জেরিন খান। বলি‌উডে প্রায় ১২ বছর কাটানোর পরে কেন ছাপ ফেলতে পারলেন না। এতদিন পর ‘আসল’ কারণ জানিয়েছেন তিনি।

ইন্ডাস্ট্রিতে ঢোকার পর থেকেই জেরিনের সাথে একটা তকমা লেগে গিয়েছিল। তিনি ক্যাটরিনা কাইফের মতো দেখতে! তবে এত বছর বলিউডে কেটে গেলেও নায়িকা হিসাবে ক্যাটের সাফল্যের ধারেকাছে পৌঁছতে পারেননি জেরিন।


বলিউডে নায়িকা হওয়ার সুযোগ হঠাৎই পেয়ে গিয়েছিলেন মুম্বাইয়ের এই বাসিন্দা। সালমানের শ্যুটিং দেখতে তার ছবি ‘যুবরাজ’র সেটে গিয়েছিলেন। সেটা ২০০৮ সালে যুবরাজের পরিচালক সুভাষ ঘাইয়ের সঙ্গে শ্যুটিং করার পাশাপাশি নিজের পরের ছবি ‘বীর’র নায়িকা পেয়ে গিয়েছিলেন সালমান। তিনিই জেরিন!

জেরিনকে সেটে দেখামাত্র তাকে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন সালমান। পরে সালমান বলেছিলেন, ‘মনে হয়েছিল, ওকে একেবারে আমার পরের ছবির নায়িকার মতো দেখতে। ঠিক যেন বীরের মিষ্টি রাজকুমারী। 


স্বপ্নের অভিষেক হলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল জেরিনের ‘বীর’। তার অভিনয় দক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন অনেকে। সাফল্য অধরা থাকলেও চেষ্টা করে গিয়েছেন জেরিন। ব্লকবাস্টার ছবি ‘রেডি’তে একটি আইটেম গানে মুখ দেখানোর পর অবশ্য ‘হাউসফুল-২’ পেয়ে গিয়েছিলেন। প্রথম দিনেই সে ছবি বিপুল মুনাফা কামিয়ে নেয়। তারপর থেকে হিন্দি ছবিতে বিশেষ দাগ কাটতে পারেননি। তামিল বা তেলুগু ছবিতে কাজ করেছেন। তবে সেখানেও অধরা সাফল্য।

সম্প্রতি নিজের কেরিয়ার নিয়ে মুখ খুলেছেন জারিন। এত বছরেও কেন ছাপ ফেলতে পারেননি? একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে জেরিনের দাবি, ‘এর অনেকগুলো কারণ রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো, এ ইন্ডাস্ট্রিতে টিকে থাকতে গেলে খুব স্পেশাল হতে হবে। সব ফিল্মি পার্টিতে যাওয়া বা লোকজনের সাথে নেটওয়ার্কিং করাটা জানাও জরুরি। এসব পার্টি যে আমাদের কাজের জন্য কতটা জরুরি, তা-ও দেখেছি। তবে কীভাবে নেটওয়ার্কিং করতে হয়, তা কেরিয়ারের গোড়ায় জানতাম না।’


৩৪ বছরের জেরিন জানান, তার পরিবারের কেউ সিনেমায় অভিনয় করেননি। এমনকি, ইন্ডাস্ট্রির অনেকেই তাকে ব্যক্তিগতভাবে চেনেন না। ফলে বলিউডে কাজ পেতে অসুবিধা হয়েছে।

জেরিনের মতে, ‘আজকালকার ট্রেন্ডই হলো- সবাই সবার বন্ধু। আর সবাই নিজেদের বন্ধুদের সাথে কাজ করছেন। আমি কখনো ইন্ডাস্ট্রির কারও সঙ্গে বন্ধুত্ব পাতানোর চেষ্টা করিনি। ফলে কাজের সুযোগ হারিয়েছি। বলিউডে লোকজন যদি নিজেদের বন্ধুদেরই ছবিতে সুপারিশ করতে থাকেন, তবে আমাদের মতো মানুষ কীভাবে কাজ পাবেন?’


তার দাবি, অভিনেতা হিসেবে তার যথাযথভাবে ব্যবহার করতে পারেনি বলিউড। তার কথায়, ইন্ডাস্ট্রির বহু মানুষজন ব্যক্তিগতভাবে আমার পরিচিত নন। সে কারণে আমার অভিনয় দক্ষতা নিয়ে কিছুই জানেন না। তারা আমাকে শুধুমাত্র পর্দায় দেখেছেন। তার উপরেই ভিত্তি করে আমার প্রতিভার বিচার করেন।’

জেরিনের মতে, অভিনেতা হিসেবে বলিউডে যথেষ্ট সুযোগ পাইনি। তাছাড়া, ইন্ডাস্ট্রির লোকজন আমাকে সুযোগ দিতেও খুব আগ্রহী নন। তারা আমাকে একটি সুন্দর মুখ হিসাবেই চেনে। তার বাইরে তাকাতে রাজি নন।


গত বছর একটি ওটিটি প্ল্যাটফর্মের জন্য অন্য রকমের কাজ করেছেন জেরিন। নায়িকার খোলস ছেড়ে চরিত্রনির্ভর ‘হাম ভি অকেলে তুম ভি অকেলে’তে মুখ দেখিয়েছেন। সমকামী মানসী দুবের চরিত্রে তিনি মন্দ নন— এ কথা বলেছেন অনেকে।


জারিনের আকুতি, ‘আমার অডিশন নিন। একটা সুযোগ দিন। ‘হাম ভি অকেলে তুম ভি অকেলে’তে আমার চরিত্রের উপর বেশি জোর দেওয়া হয়েছে, তা ভাল লেগেছে। ওই ছবিতে আমি শুধুমাত্র হট, সুন্দর মুখ নই। আমি কী করতে পারি, তা দেখাতে পেরেছি।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //