বলিউডকন্যা রানির ২৫ বছর

রানি মুখার্জি। ২১ মার্চ ৪৩ বছর বয়স হলো বলিউডের এই অভিনেত্রীর। সেইসাথে সিনে ইন্ডাস্ট্রিতে ২৫ বছর পূর্ণ করলেন তিনি।

১৯৯৬ সালে ‘বিয়ের ফুল’ ছবির মধ্য দিয়ে ইন্ডাস্ট্রিতে অভিষেক হওয়া এই অভিনেত্রীর পথচলা এখনো অব্যাহত। 

তার কথায়, ১৬ বছর থেকে এখনো থামেনি। সেই যুদ্ধ এখনো চলছে। এখনো অনেক কিছু পাওয়ার বাকি আছে। যত আলাদা আলাদা পরিচালকের সঙ্গে কাজ করি, তত নতুন কিছু শিখতে পারি। আমি আশা করছি, গত ২৫ বছরের মতো আগামী ২৫ বছরও যেন এভাবেই ভালোবাসা পাই।


রানির জন্ম ১৯৭৮ সালের ২১ মার্চ। পিতা রাম মুখার্জি ছিলেন পরিচালক ও মা কৃষ্ণা মুখার্জি চলচ্চিত্রে গান গাইতেন। মুখার্জি পরিবারে জন্মগ্রহণ করলেও, যেখানে তার বাবা ও আত্মীয়রা ভারতীয় চলচ্চিত্র শিল্পের সদস্য ছিলেন; সেখানে তিনি জীবিকা হিসেবে চলচ্চিত্রকে বেছে নেয়ার বিষয়ে উচ্চাভিলাষী ছিলেন না। যদিও ছেলেবেলায় ১৯৯৬ সালে বাবার পরিচালিত বাংলা ভাষায় ‘বিয়ের ফুল’ চলচ্চিত্রে সহচরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে যাত্রা শুরু রানির। পরবর্তীতে তার মায়ের অনুরোধে ১৯৯৭ সালে ‘রাজা কি আয়েগি বারাত’ চলচ্চিত্রে মুখ্য ভূমিকায় অভিনয় করেন।

১৯৯৮ সালে তার দুটি ছবি ‘গুলাম’ ও ‘কুছ কুছ হোতা হ্যায়’ ব্যবসা সফল হয়। শেষের ছবিটির জন্য তিনি প্রথমবারের মতো শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার পান। যদিও এর পরবর্তী তিন বছর তার অনেক ছবিই ব্যবসা সফল হয়নি। তবে ২০০২ সালে ‘সাথিয়া’ ছবিতে তার অভিনয় সমালোচক ও সাধারণ দর্শকদের কাছে তুমুল জনপ্রিয়তা অর্জন করে। এরপর ২০০৪ সালে ‘হাম তুম’ ও ‘যুবা’ ছবির অভিনয় তাকে ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার ও ফিল্মফেয়ার শ্রেষ্ঠ সহঅভিনেত্রী পুরস্কার পাইয়ে দেয়। 

এছাড়াও, শাহরুখ ও প্রীতি জিনতার সঙ্গে ‘বীর-জারা’ ছবিতে তার অভিনয় ব্যাপক প্রশংসা লাভ করে। ২০০৫ সালে অভিষেক বচ্চনের সাথে রানির ‘বান্টি অউর বাবলি’ ছবিটিও ব্যবসা সফল হয় ও অমিতাভের সঙ্গে ‘ব্ল্যাক’ ছবিতে তার অভিনয় প্রশংসিত হয়।


বর্তমানে রানির হাতে রয়েছে একগুচ্ছ কাজ। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত সুপারহিট ছবি ‘বান্টি অউর বাবলি’ রিমেকে অভিনয় করছেন তিনি। ছবিতে দেখা যাবে সাইফ আলি খানকেও। সেইসাথে এবারের এই জন্মদিনেই রানি ঘোষণা করলেন তার নতুন ছবি ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’। ছবিটি পরিচালনা করছেন অসিমা ছিব্বর। 

নতুন এই ছবি প্রসঙ্গে রানি জানিয়েছেন, জন্মদিনে এর থেকে ভালো উপহার আর কিছু হতেই পারে না। এই ছবির স্ক্রিপ্ট পড়েই উতলা হয়ে উঠেছিলাম। অপেক্ষায় ছিলাম কবে শুটিং শেষ করব। সেই সময় এসে গেছে!

‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবির গল্প একেবারেই রানিকে নিয়ে তৈরি হয়েছে। এক মায়ের, এক দেশের বিরুদ্ধে লড়াইয়ের গল্পই ফুটে উঠবে এই ছবিতে। রানি জানালেন, ‘এরকম গল্প আগে কোনো দিনও দেখেনি বলিউড। তাই এই ছবির চিত্রনাট্য পড়ে নিজেকে আটকাতে পারিনি। একবার শুনেই হ্যাঁ করে দিয়েছি।’ 


তিনি আরো বললেন, ‘বলিউডে আমার প্রথম ছবি রাজা কি আয়েগি বারাত, সেটাও ছিল নারীকেন্দ্রিক। ২৫ বছর পর ফের নারীকেন্দ্রিক গল্প। এটা আমার কাছে সবচেয়ে বড় পাওয়া।’ 

জানা গেছে, খুব শিগগিরই শুরু হবে ছবির শুটিং। মুম্বাই ছাড়াও, এই ছবির শুটিং হবে নরওয়েতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //