একীভূত হলে কী হবে পদ্মা ব্যাংকের কর্মীদের

পদ্মা ব্যাংককে নিজেদের সঙ্গে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে শরিয়াহভিত্তিক এক্সিম ব্যাংক। এ বিষয়ে আগামী সোমবার গভর্নরের উপস্থিতিতে চুক্তি হবে।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) এক্সিম ব্যাংক এবং পদ্মা ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশ ব্যাংক বলছে, মার্জার (একীভূত) প্রক্রিয়া বিশ্বে নতুন না, অন্যান্য দেশেও হয়েছে। দেশের ব্যাংকগুলোকে ডিসেম্বর পর্যন্ত সময় দিয়ে কেন্দ্রীয় ব্যাং। যেন তারা নিজেরাই মার্জারে যেতে পারে।

তবে এখন প্রশ্ন একীভূত হওয়ার পর কী হবে পদ্মা ব্যাংকের কর্মীদের? তারা চাকরি হারাবেন কি না এমন শঙ্কা অনেকের। এ বিষয়ে পদ্মা ব্যাংক কর্তৃপক্ষের দাবি, একীভূত হবে ব্যাংকের নিয়ম অনুযায়ী, সেক্ষেত্রে কোনো কর্মকর্তা-কর্মচারী চাকরি হারাবেন না।

মূলত ব্যাংকগুলো একীভূত হওয়ার বিষয়ে সম্মত হয়েই সিদ্ধান্ত নিয়ে আসবে বাংলাদেশ ব্যাংকে। এরপরই আইন অনুযায়ী একীভূত হবে। তবে একীভূত হওয়ার পরে ব্যাংক দুটির নতুন নাম কী হবে তা ব্যাংকগুলো নিজেরা সিদ্ধান্ত নেবে। যদিও নতুন একীভূত ব্যাংক দুটি দুই মেরুর। একটি শরিয়াহভিত্তিক ব্যাংক, অপরটি সাধারণ ব্যাংকিং পরিচালনা করে। এখানে এক্সিম ব্যাংক এবং পদ্মা ব্যাংকের পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে যে শরিয়াহভিত্তিক পরিচালতিক হবে একীভূত ব্যাংকটি।

একীভূত হওয়ার পরে ব্যাংক দুটির নতুন নাম কী হবে তা ব্যাংকগুলো নিজেরা সিদ্ধান্ত নেবে। যদিও নতুন একীভূত ব্যাংক দুটি দুই মেরুর। একটি শরিয়াহভিত্তিক ব্যাংক, অপরটি সাধারণ ব্যাংকিং পরিচালনা করে। এক্সিম ব্যাংক এবং পদ্মা ব্যাংকের পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে যে শরিয়াহভিত্তিক পরিচালতিক হবে একীভূত ব্যাংকটি।

চলতি মাসের শুরুতে ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস- বিএবির এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসেন বাংলাদেশ ব্যাংকে গভর্নর আব্দুর রউফ তালুকদার। সেসময় তিনি জানান, চলতি বছরে ৭ থেকে ১০টি দুর্বল ব্যাংককে সবল বা ভালো ব্যাংকের সঙ্গে একীভূত করা হতে পারে। এ সময়ের মধ্যে দুর্বল ব্যাংকগুলো নিজেদের ইচ্ছায় একীভূত হতে পারে। এটা নাহলে আগামী বছর থেকে একীভূত করা হবে কেন্দ্রীয় ব্যাংকের নির্দশনায়। 

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এক্সিম ব্যাংক। পদ্মা ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত সপ্তাহের শেষ কার্যদিবসে নেওয়া হয়েছে। এদিন (বৃহস্পতিবার) শেয়ারবাজারে এক্সিম ব্যাংকের শেয়ারের বাজারমূল্য ছিল ১০ টাকা। শেয়ারের দাম এক শতাংশের মতো বেড়েছে।

একীভূত হওয়ার বিষয়ে এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, আজ এক্সিম ব্যাংক পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে বেসরকারি পদ্মা ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে। তবে কীভাবে একীভূত কার্যক্রম সম্পন্ন হবে তা বাংলাদেশ ব্যাংকের নীতিমালা ও পরামর্শক্রমে দুই ব্যাংকের আইনজীবী মিলে ঠিক করবেন। এজন্য আগামী সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের উপস্থিতিতে একটি সমঝোতা চুক্তি হবে। এরপরই একীভূত কার্যক্রমের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী তারিক রিয়াজ খান বলেন, আমরা একীভূত করার বিষয়ে এক্সিম ব্যাংকের আগ্রহকে স্বাগত জানিয়েছি। নীতিগত সিদ্ধান্ত আমাদের পরিচালনা পর্ষদ থেকে নেওয়া হয়েছে। যেহেতু তারা অধীগ্রহণ করছে, সেই হিসেবে একীভূত হওয়ার পর শরিয়াহভিত্তকভাবে পরিচালনা করা হবে। গ্রাহকের স্বার্থ সংরক্ষণ হবে। যারা শেয়ারহোল্ডার আছেন তাদের স্বার্থ আন্তর্জাতিক পদ্ধতি অনুযায়ী সংরক্ষণ করা হবে। যেহেতু একীভূত হবে ব্যাংকের নিয়ম অনুযায়ী, সেক্ষেত্রে কোনো কর্মকর্তা-কর্মচারী চাকরি হারাবেন না। এ বিষয়ে বিআরপিডি প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //