যোগ্য অডিট ফার্মের তালিকায় আরও ৮ প্রতিষ্ঠান

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বা এনবিএফআইগুলোর আর্থিক প্রতিবেদন নিরীক্ষার জন্য যোগ্য অডিট ফার্মের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এ তালিকায় নতুন করে জায়গা পেয়েছে ৮ অডিট ফার্ম।

গতকাল সোমবার (৫ ফেব্রুয়ারি)  বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব ব্যাংকিং ইনেসপেকশন-৩ (ডিবিআই-৩) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর আর্থিক প্রতিবেদন নিরীক্ষার জন্য যোগ্য নির্বাচিত হয়েছে ৩৯ অডিট ফার্ম। এই তালিকায় নতুন করে জায়গা পেয়েছে ৮ অডিট ফার্ম।

বাংলাদেশ ব্যাংকের বৈধ অডিট ফার্মগুলো হলো- এ কাশেম অ্যান্ড কোং, এ ওয়াহাব অ্যান্ড কোং, একনাবিন, আহমদ জাকের অ্যান্ড কোং, আহসান মনঞ্জুর অ্যান্ড কোং, অনিল সালাম ইদ্রিস অ্যান্ড কোং, অরুন অ্যান্ড কোম্পানি , আজিজ হালিম খায়ের চৌধুরী, বাসু ব্যানার্জি নাথ অ্যান্ড কোং, চৌধুরী ভট্টাচার্য অ্যান্ড কোং, দাস চৌধুরী দত্ত অ্যান্ড কোং, দেওয়ান নজরুল ইসলাম অ্যান্ড কোং, জি কিবরিয়া অ্যান্ড কোং, হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং, হক ভট্টাচার্য দাস অ্যান্ড কোং, হাওলাদার ইউনুস অ্যান্ড কোং, হোসাইন ফরহাদ অ্যান্ড কোং, ইসলাম আফতাব কামরুল অ্যান্ড কোং, ইসলাম জাহিদ অ্যান্ড কোং, কে এম আলম অ্যান্ড কোং, কাজী জহির খান অ্যান্ড কোং, খান ওয়াহাব শফিক রহমান অ্যান্ড কোং, এম জে আবেদিন অ্যান্ড কোং, এম এম রহমান অ্যান্ড কোং, এম জেড ইসলাম অ্যান্ড কোং, এমএবিএস অ্যান্ড জে পার্টনার্স, মাহমুদ সবুজ এন্ড কো., মাহফেল হক অ্যান্ড কোং, মালেক সিদ্দিকী ওয়ালী, মাসিহ মুহিত হক অ্যান্ড কোং, এমআরএইচ দে অ্যান্ড কোং, নূরুল ফারুক হাসান অ্যান্ড কোং, পিনাকী অ্যান্ড কোম্পানি, রহমান রহমান হক (কেপিএমজি), এস কে বরুয়া অ্যান্ড কোং, সফিক বসাক অ্যান্ড কোং, স্নেহাশীষ মাহমুদ অ্যান্ড কোং, সাইফুল সামসুল আলম অ্যান্ড কোং, জোহা জামান কবির রশিদ অ্যান্ড কোং।  

নতুন যোগ হওয়া অডিট ফার্মগুলো হলো- এ ওয়াহাব অ্যান্ড কোং, অনিল সালাম ইদ্রিস অ্যান্ড কোং, কাজী জহির খান অ্যান্ড কোং, এমআরএইচ দে অ্যান্ড কোং, মাহমুদ সবুজ এন্ড কোং, এস কে বরুয়া অ্যান্ড কোং, সফিক বসাক অ্যান্ড কোং, স্নেহাশীষ মাহমুদ অ্যান্ড কোং।

ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩ এর ধারা-৩৯(১) এবং ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩-এর ৩৭(১) এর অধীনে প্রদত্ত ক্ষমতাবলে এ তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) তালিকাভুক্ত প্রতিষ্ঠান থেকে যোগ্য অডিট ফার্মের নাম প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক। সবশেষ ২০২৩ সালের নভেম্বরে ৩১টি প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়েছিল। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //