ফিনিক্স ফাইন্যান্সের এমডি বরখাস্ত

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ফিনিক্স ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইন্তেখাব আলমকে সাময়িকভাবে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বরাবর এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়।

কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ঋণ অনিয়মের সঙ্গে সরাসরি সম্পৃক্ততা পাওয়ায় কেন্দ্রীয় ব্যাংক এ ব্যবস্থা নিয়েছে বলে জানা গেছে। একইসঙ্গে এমডিসহ দায়ী কর্মকর্তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে ফাইন্যান্স কোম্পানি আইন ৪১(২)(খ) ও (গ) ধারা অনুযায়ী ইন্তেখাব আলমকে সাময়িক বরখাস্ত করে প্রতিষ্ঠানটির মানব সম্পদ বিভাগে সংযুক্ত করতে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, গ্রাহক প্রতিষ্ঠান এসএ অয়েল রিফাইনারি, আমান সিমেন্ট মিলস ইউনিট–২, মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি, মাহিন এন্টারপ্রাইজ, ম্যাক স্টিল ইন্ডাস্ট্রিজ, গ্রাহক নাজমা পারভিন, ফারহান মোশাররফের ঋণ অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের অভ্যন্তরীণ তদন্তের মাধ্যমে চিহ্নিত করে যথাযথ প্রশাসনিক ব্যবস্থা নিতে হবে। তদন্ত শেষে প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন থাকা অবস্থায় কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ থেকে বিরত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এ নির্দেশনার বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জরুরি ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে।

চিঠিতে আরও বলা হয়, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস বিভাগ পরিচালিত বিশেষ পরিদর্শন প্রতিবেদনে ইন্তেখাব আলমসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাদের অনিয়মের তথ্য উদঘাটিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //