ডিজিটাল ব্যাংকের অনুমোদনপত্র পেল নগদ-কড়ি

দেশে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক চালুর পথ সুগম করে নগদ লিমিটেড ও কড়িকে লেটার অব ইনটেন্ট (এলওআই) দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল বুধবার (২৫ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক ও কড়ি ডিজিটাল ব্যাংকের চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিমের হাতে অনুমোদনপত্র তুলে দেন।

এর আগে, গত রবিবার নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি ও কড়ি ডিজিটাল ব্যাংক পিএলসি স্থাপনের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

চিঠি পাওয়ার পর তানভীর এ মিশুক সংবাদমাধ্যমকে জানান, 'আমরা দেশের প্রথম ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পেয়েছি।'

তিনি আরও বলেন, 'নগদ ডিজিটাল ব্যাংকের লক্ষ্য হচ্ছে নানান কারণে প্রচলিত ব্যাংকগুলোয় গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়া মানুষের হাতের মুঠোয় ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া।'

'ডিজিটাল ব্যাংক সাধারণ মানুষের দৈনন্দিন চাহিদা পূরণ করবে' উল্লেখ করে তিনি আরও বলেন, 'আমরা সুদের হার ১০ শতাংশের নিচে রেখে ঋণ দিতে চাই। জামানত ছাড়াই দিতে চাই।'

দেশি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার নগদ'র গ্রাহক সংখ্যা সাড়ে আট কোটিরও বেশি।

কড়ি ডিজিটাল ব্যাংকের চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিম জানান, তারাও এলওআই পেয়েছেন। এই ব্যাংকের স্পন্সরদের মধ্যে আছে এসিআই, ইস্পাহানী, ট্রান্সকম ও টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেড।

কেন্দ্রীয় ব্যাংকের তিনটি কমিটি ডিজিটাল ব্যাংকের জন্য ৫২ আবেদন মূল্যায়ন করে দুইটির অনুমোদন দেয়।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মোহাম্মদ নাসের ও ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকীসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ ব্যাংকের সদরদপ্তরে ডিজিটাল ব্যাংক অনুমোদন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //