ডলার কেনাবেচায় অনিয়ম

জরিমানা মওকুফের আবেদন ট্রেজারি প্রধানদের

চলতি বছর মার্কিন ডলারের দর কারচুপির অভিযোগে ১০ ব্যাংকের ট্রেজারি প্রধানকে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। ওই ট্রেজারি প্রধানরা কেন্দ্রীয় ব্যাংকের কাছে জরিমানা মওকুফের আবেদন করেছেন।

আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা একটি প্রথম সারির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, চলতি সপ্তাহে ওই ১০ ট্রেজারি প্রধান কেন্দ্রীয় ব্যাংকের কাছে পৃথক চিঠি পাঠিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ এর ১০৯(৭) ধারা অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক এই জরিমানা করেছে। বাংলাদেশ ব্যাংকের পরবর্তী বোর্ড মিটিংয়ে বিষয়টি উত্থাপন করা হবে, তখন বোর্ড এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

একটি বেসরকারি ব্যাংকের ট্রেজারি প্রধান বলেন, তিনি এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ইতিবাচক প্রতিক্রিয়ার অপেক্ষায় আছেন।

ব্যাংকগুলো নিজেদের অবস্থান ব্যাখ্যা করে জরিমানা মওকুফের আবেদনে বলেছে, ডলার কেনাবেচার পুরো প্রক্রিয়ায় ব্যাংকগুলোর হেড অব ট্রেজারি ব্যক্তিগতভাবে লাভবান হননি। তাই তারা আরোপ করা জরিমানা মওকুফ পেতে চান।

এর আগে, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে মার্কিন ডলার বিক্রির দায়ে ২৭ সেপ্টেম্বর ১০টি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানের প্রত্যেককে ১ লাখ টাকা জরিমানা করে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকগুলো হলো- সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক পিএলসি, মধুমতি ব্যাংক লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক।

উচ্চ মূল্যে ডলার বিক্রির অভিযোগ তদন্ত করে কেন্দ্রীয় ব্যাংক কারণ দর্শানোর নোটিশ জারি জানতে চেয়েছিল, চলতি বছর ডলারের দাম নিয়ে কারচুপির দায়ে ১০ ব্যাংকের ট্রেজারি প্রধানকে ‘কেন জরিমানা করা হবে না’।

ব্যাংকগুলো নোটিশে সাড়া দিলেও, তাদের প্রতিক্রিয়া কেন্দ্রীয় ব্যাংকের কাছে গ্রহণযোগ্য না হওয়ায় ট্রেজারি প্রধানদেরকে জরিমানা করা হয় বলে জানা গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //