জুয়া-অর্থ পাচার নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

মুঠোফোনের আর্থিক সেবার (এমএফএস) মাধ্যমে যেন অনলাইনে জুয়া ও অবৈধ বাণিজ্যের কোনো লেনদেন না হয় সে বিষয়ে সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

মোবাইল ব্যাংকিং ও অনলাইনে জুয়ার মাধ্যমে অর্থ পাচার নিয়ে উদ্বেগ প্রকাশ করে আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিককালে নিবাসী/অনিবাসী বাংলাদেশি ব্যক্তি কর্তৃক অনলাইন বেটিং/জুয়া, ক্রিপ্টোকারেন্সী, ফরেক্স ট্রেডিং ও পঞ্জি স্কিম এবং এ জাতীয় অ্যাপস ও ওয়েবসাইট ব্যবহার করে বৈদেশিক মুদ্রায় আর্থিক লেনদেন ও বিনিয়োগের খবর পাওয়া যাচ্ছে। এ ধরনের লেনদেন বাংলাদেশ ব্যাংক বা অন্য কোনো নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক অনুমোদিত নয় এবং বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন, ১৯৪৭; সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর আওতায় দণ্ডণীয় অপরাধ। 

এমন বিনিয়োগের নজির পেলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে এতে বলা হয়, উল্লেখিত কার্যক্রমসহ অননুমোদিতভাবে বৈদেশিক মুদ্রায় বিদেশে বিনিয়োগের নজির পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এমতাবস্থায় সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকি এড়ানোর লক্ষ্যে উল্লেখিত অননুমোদিত লেনদেন বা এসব লেনদেনে সহায়তা প্রদান ও এর প্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //