বিদেশি ঋণের ব্যবহার বেড়েছে ৫৭ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে বৈদেশিক ঋণ সহায়তার ব্যবহার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৫৭ শতাংশ বেড়েছে। একই সময়ে ঋণ সহায়তার প্রতিশ্রুতি বেড়েছে ৩৭ শতাংশ।

করোনাভাইরাস মহামারির প্রভাব কাটিয়ে দেশের উন্নয়ন কাজে গতি আসার সাথে বৈদেশিক ঋণ ছাড়েও গতি পেয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, গত জুলাই থকে মার্চ পর্যন্ত দাতা দেশ ও সংস্থা মিলে চলমান উন্নয়ন প্রকল্পের প্রতিশ্রুতির বিপরীতে ৬৭৯ কোটি ৬৮ লাখ ডলারের প্রকল্প সহায়তা ছাড় করেছে। গত অর্থবছরের প্রথম নয় মাসে ছিল ৪৩৮ কোটি ৬ লাখ ডলার।

এই সময়ে ঋণ সহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে ৫ দশমিক ৪৩ বিলিয়ন ডলার, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৩ দশমিক ৩৯ বিলিয়ন ডলার।

উন্নয়ন সহযোগী দেশ বা বহুজাতিক সংস্থার সাথে যখন সরকারের ঋণ বা অনুদান চুক্তি সই হয় তখন তাকে প্রতিশ্রুতি হিসেবে ধরা হয়।

গত নয় মাসে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এককভাবে প্রায় ১৯১ কোটি বা ১ দশমিক ৯১ বিলিয়ন ডলার ছাড় করেছে। জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা (জাইকা) দ্বিতীয় সর্বোচ্চ ১৫৭ কোটি ৭৬ লাখ ডলার ছাড় করেছে। তৃতীয় সর্বোচ্চ ৯৭ কোটি ১০ লাখ ডলার ঋণ ছাড় করেছে রাশিয়া।

এই সময়ে বিশ্ব ব্যাংক ৮৩ কোটি ৪৫ লাখ ডলার, চীন ৫৬ কোটি ৩১ লাখ ডলার, এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংক (এআইআইবি) ২৯ কোটি ডলার এবং ভারত সরকার ১৭ কোটি ৮১ লাখ ডলারের ঋণ ছাড় করেছে। 

এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সরকারের প্রকল্প বাস্তবায়নে এখনো যথেষ্ট দক্ষতা না বাড়লেও কোভিডেকালীন বাজেট সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। বৈদেশিক ঋণের ব্যবহার বাড়ায় বেশি অর্থ ছাড় করা হচ্ছে।

এই সময়ে পুরোনো ঋণের আসল ও সুদ পরিশোধও বাড়িয়েছে সরকার। চলতি অর্থব্ছরের ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে পুঞ্জীভূত পাওনা থেকে দাতাদের ১১৫৯ কোটি ৫৪ লাখ ডলার পরিশোধ করা হয়েছে। বাংলাদেশি টাকায় এর পরিমাণ প্রায় ১৩ হাজার ৬৫১ কোটি টাকা।

গত অর্থবছরের একই সময়ে পরিশোধ করা হয়েছিল ১৪৪ কোটি ৭০ লাখ ডলার বা ১২ হাজার ২৫৫ কোটি টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //