রেমাল মোকাবিলায় যেসব প্রস্তুতি নিয়েছে বিদ্যুৎ মন্ত্রণালয়

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পরামর্শক্রমে বিশেষ কার্যক্রম গ্রহণ করেছে বিদ্যুৎ বিভাগ ও জ্বালানি মন্ত্রণালয়।

আজ রবিবার (২৬ মে) এক বার্তায় এ তথ্য জানায় বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

বিদ্যুৎ বিভাগের কার্যক্রমগুলো হলো-

১. বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) খুলনা এবং বরিশাল অঞ্চলে কোনো পদ খালি থাকলে দ্রুত একজন কর্মকর্তাকে দায়িত্ব প্রদান।

২. বিদ্যুৎ সংযোগ যথাসময়ে বিচ্ছিন্ন করা।

৩. খুলনা এবং বরিশাল অঞ্চলে ঘূর্ণিঝড় রেমালের কারণে বাপবিবো ও ওজোপাডিকোর কর্মকর্তা/কর্মচারীর ছুটি প্রয়োজনে বাতিল।

৪. সরকারের উন্নয়নমূলক কাজগুলো ঘূর্ণিঝড় রেমালের অভিঘাত থেকে রক্ষা করা।

৫. বাপবিবো ও ওজোপাডিকোর খুলনা এবং বরিশাল অঞ্চলে ঘূর্ণিঝড় রেমাল বিষয়ক কাজে সাপোর্ট দেয়ার জন্য অতিরিক্ত জনবল প্রস্তুত রাখা।

ঝড় বা অন্য কারণে বিচ্ছিন্ন লাইন যাতে কেউ স্পর্শ না করে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে এবং ছেঁড়া বৈদ্যুতিক তার দেখলে অতি দ্রুত নিকটবর্তী বিদ্যুৎ অফিসে যোগাযোগ করতে হবে।

এছাড়াও বিদ্যুৎ সংক্রান্ত যে কোনো প্রয়োজনে ১৬৯৯৯ নম্বরে যোগাযোগ করা যেতে পারে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সেন্ট্রাল কন্ট্রোলরুমের নম্বর ০১৭৯২৬২৩৪৬৭, ০২৮৯০০৫৭৫, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির বরিশাল অঞ্চলের ০১৭১৩৮৫০২১৮, খুলনা অঞ্চলের ০১৭১৩৮৫০২১১, পটুয়াখালি অঞ্চলের ০১৭১৩৮৫০২১৯ নম্বরগুলো সার্বক্ষণিক খোলা থাকবে। তাছাড়া পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির  প্রতিটি জেলায় কন্ট্রোলরুম খোলা হয়েছে। 

এদিকে জ্বালানি তেলবাহী দুটি জাহাজ গভীর সমুদ্রে পাঠানো হয়েছে। বিকেলের মধ্যে এফএসআরইউ দুটি থেকে ৭০০ এমএমসিএফডি গ্যাস ও রাতের মধ্যেই ১ হাজার এমএমসিএফডি গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। অভ্যন্তরীণ নৌরুটে তেল পরিবহন বন্ধ থাকবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //