আজ দুবাইয়ে নোঙর করবে এমভি আবদুল্লাহ

সোমালি জলদস্যুদের জিম্মি দশা থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ আজ রবিবার (২১ এপ্রিল) বিকালে দুবাইয়ের আল-হামরিয়া বন্দরে নোঙর করবে। জাহাজের মালিকপক্ষ এস আর শিপিং আগে জানিয়েছিলেঅ জাহাজটি ২২ এপ্রিল দুবাই পৌঁছাবে। কিন্তু নিরাপদ জায়গায় যাওয়ার পর গতি বাড়ানোর ফলে জাহাজটি এক দিন আগেই রবিবার বন্দরে পৌঁছাবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের সিইও মেহেরুল করিম।

প্রতিষ্ঠানের সিইও মেহেরুল করিম গণমাধ্যমকে জানান, সব কিছু ঠিক থাকলে জাহাজটি রবিবার আরব আমিরাতের স্থানীয় সময় বিকাল ৪ টায় দুবাইয়ে নোঙর করবে। সেখান দেড় দিন সময় লাগবে প্রক্রিয়া করতে। নাবিকদের শপিং এর ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

সিইও  জানিয়েছেন, দুইজন নাবিক জেনারেল স্টুয়ার্ড মোহাম্মদ নূর উদ্দিন ও সেকেন্ড ইঞ্জিনিয়ার মোজাহেদুল ইসলাম চৌধুরী উড়োজাহাজে আগে দেশে ফিরবেন। বাকিরা ২১ নাবিক এমভি আবদুল্লাহতে চট্টগ্রাম ফিরবেন। সেক্ষেত্রে নতুন কার্গো নেওয়াসহ সব মিলিয়ে ১৫ দিন সময় লাগবে। আর সমুদ্র যাত্রায় সময় লাগবে ১০ দিন। নাবিকদের সাথে দেখা করতে এস আর শিপিং এর একটি দল রবিবার দুবাইয়ের পথে রওনা হবে।

উল্লেখ্য, গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরে যাওয়ার পথে ভারত মহাসাগর থেকে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজটি ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। এরপর তারা জাহাজটি সোমালিয়া উপকূলে নিয়ে যায়। প্রায় ৩৩ দিনের জিম্মিদশার পর ১৩ এপ্রিল ছাড়া পায় নাবিকসহ এমভি আবদুল্লাহ। মুক্ত হওয়ার পরই জাহাজটি ১ হাজার ৪৫০ নটিক্যাল মাইল দূরে থাকা আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //