ঈদ যাত্রায় ভাড়া নৈরাজ্য

ঈদের সরকারি ছুটি বুধবার (১০ এপ্রিল) থেকে শুরু। আজ মঙ্গলবার (৯ এপ্রিল) থেকেই শুরু হয়েছে ঢাকা থেকে ঘরমুখো মানুষের স্রোত। আর এই সুযোগ নিয়েছেন বাস মালিকেরা। নির্দিষ্ট ভাড়ার কোনো নিয়ম-নীতির তোয়াক্কা করছেন না কেউ। একই পরিস্থিতি লঞ্চের ক্ষেত্রেও।

যাত্রী কল্যাণ সমিতি আশঙ্কা করেছিল এবার ঈদের আগে অন্তত ১০ হাজার কোটি টাকা বাড়তি ভাড়া আদায় করবে বিভিন্ন যানবাহন। তবে সংগঠনের মহাসচিব বলেন, “এখন যা পরিস্থিতি দেখছি তাতে এর পরিমাণ আরও বেশি, ২০ হাজার কোটি টাকা হতে পারে।”

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি দুই দিন আগে আশঙ্কা প্রকাশ করেছিল, ঈদ যাত্রায় বিভিন্ন পরিবহণে ৯৮৩ কোটি টাকা অতিরিক্ত ভাড়া আদায় করা হবে। তারা তাদের পর্যবেক্ষণে যাত্রী প্রতি ২০০ টাকা অতিরিক্ত আদায়ের চিন্তা করে ওই হিসাব দিয়েছিল। কিন্তু মঙ্গলবার প্রতিষ্ঠানটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, “আমাদের ধারণার চেয়ে বাস্তবে দ্বিগুণ ভাড়া আদায় করা হচ্ছে। আমাদের হিসাব ছিল ৩ থেকে ৭ তারিখ পর্যন্ত। এখন যাত্রীর চাপ একদিনে অনেক বেড়ে যাওয়ায় ভাড়ার নৈরাজ্য কোনো হিসাবেই মেলানো যাচ্ছে না। আমার বাসার সামনে সাইনবোর্ড (নারায়ণগঞ্জ) থেকে নরসিংদীর ভাড়া ৮০ টাকা। আজকে (মঙ্গলবার) সকালে নিয়েছে ৫০০ টাকা।”

মোজাম্মেল হক চৌধুরী আরও বলেন, “লঞ্চেও একই অবস্থা। এমনিতে লঞ্চে যাত্রী কমলেও ঈদের সময় ৬০ লাখ যাত্রী লঞ্চে ঢাকা ছাড়ছেন বলে আমাদের পর্যবেক্ষণ। আর দুই হাজার ৫০০ ধারণ ক্ষমতার লঞ্চ এখন সাত হাজার যাত্রী বহন করছে। ঢাকা-বরিশাল রুটে লঞ্চের ডেকের ভাড়া ৪০০ টাকা ভাড়া হলেও আজকে (মঙ্গলবার) ৬০০-৮০০ টাকা করে নেওয়ার তথ্য পেয়েছি। ঢাকা-ভোলা রুটে ভাড়া ছিল ৪৫০ টাকা। এখন নেওয়া হচ্ছে ৮০০ টাকা।”

মোজাম্মেল হক চৌধুরী বলেন, “আমাদের হিসাবে আজকে এক দিনে কমপক্ষে ৪০ লাখ যাত্রীর চাপ পড়ায় যানবাহনের মালিকেরা এই সুযোগ নিচ্ছে। এমনকি মোটরবাইক রাইডের ভাড়াও বেড়ে গেছে। তারা এক হাজার টাকার নিচে কোনো ট্রিপ নিচ্ছে না।”

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দিন আহমেদ বেশি ভাড়া নেওয়ার অভিযোগ অস্বীকার করে বলেন, “ঈদে লঞ্চের ভাড়া বেশি নেওয়ার অভিযোগ কাল্পনিক। আমরা সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে এক পয়সাও বেশি নিচ্ছি না। এমনিতেই লঞ্চের যাত্রী অনেক কমে গেছে। সাধারণভাবে তাই যাত্রী আকর্ষণে স্বাভাবিক সময়ে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে কম নেয়। এখন সরকার নির্ধারিত ভাড়াই নেওয়া হচ্ছে।”

আর বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ বলেন, “ঈদে যাতে বাড়তি ভাড়া কেউ না নেয় এজন্য মালিক সমিতি তৎপর আছে। কেউ বাড়তি নিলে পুলিশ বা আমাদের মালিক সমিতির কাছে অভিযোগের অনুরোধ করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //