ঈদের বাজার: কতটা জমজমাট রাজধানীর শপিংমলগুলো?

পবিত্র রমজান মাস শেষ হতে আর মাত্র কয়েক দিন বাকি। রমজান শেষ হওয়া মানেই ঈদুল ফিতর। ঈদ সামনে রেখে রাজধানীর বিপণিবিতানগুলোতে বাড়তে শুরু করেছে লোকসমাগম। কোনো কোনো দোকানের কর্মী ভালো বিক্রির কথা জানালেও কম বিক্রির কথাও জানাচ্ছেন কেউ কেউ। তবে বেশিরভাগ বিক্রেতাদের দাবি, ছুটির দিনে কেনাবেচার যে চাপ থাকার কথা তা তুলনামূলক কম। সামনে বিক্রি আরও বাড়বে বলে আশা বিক্রেতাদের।

আজ শুক্রবার (২৯ মার্চ) রাজধানীর মোহাম্মদপুরের টকিওস্কয়ার, রিং রোড, তাজমহল রোড এবং আদাবর এলাকার বেশ কয়েকটি ব্র্যান্ড শপ ঘুরে দেখা যায়, যারা কেনাকাটা করতে এসেছেন, তাদের মধ্যে তরুণ-তরুণীর সংখ্যাই বেশি। অনেকে স্ত্রী-সন্তানদের নিয়েও ঈদের কেনাকাটা করতে এসেছেন।

ক্রেতারা বলছেন, শুরুর দিকে এলে ভালো ডিজাইন পাওয়া যায়। শেষের দিকে পোশাকের সঠিক সাইজ পাওয়াও মুশকিল। ঈদের কেনাকাটা এগিয়ে রাখতে ছুটির দিনে শপিংমল-বিপণিবিতানে ঢুঁ মারছেন তারা।

দেশের জনপ্রিয় ব্র্যান্ড ফ্রিল্যান্ডকে ঘিরে তরুণদের আগ্রহ সব সময়ই তুঙ্গে। ছেলেদের শার্ট, পায়জামা, পাঞ্জাবি ও ডেনিম প্যান্টের চাহিদা বেশি থাকে।

এই ব্র্যান্ডের মোহাম্মদপুরের রিংরোড শাখার ব্যবস্থাপক মো. রাফি জানান, এখন স্বাভাবিকভাবেই মানুষ বুঝে খরচ করছে। যেটা দরকার সেটার বাইরে কিনছে না। বিক্রি বেড়েছে ঠিকই, কিন্তু আশানরূপ নয়। ছুটির দিন অনুযায়ী ঈদের রেশ নেই।

সামনে আরও ভালো বিক্রি হবে বলে আশা করে তিনি বলেন, ঈদের এখনো বেশ কয়েক দিন বাকি। এখনো বেতন-বোনাস হয়নি অনেকের। আগামী দিনগুলোতে বিক্রি আরও বাড়বে বলে আশা করি। 

বাংলাদেশের বুটিক শিল্পে অন্যতম নাম কে ক্রাফট। ঈদ আয়োজনে ব্র্যান্ডটি ছেলেদের জন্য রেখেছে বিভিন্ন ডিজাইনের স্ট্রাইপ, চেক এবং মার্জিত রঙের শার্ট ও পাঞ্জাবি এবং মেয়েদের জন্য ট্রেন্ডি কুর্তি, সালোয়ার কামিজ ও শাড়ি।

এই এলাকার কে ক্রাফটের শাখা ব্যবস্থাপক স্বপ্না বলেন, আমাদের শোরুমে ক্রেতারা আসছেন। সাধারণত শুক্রবার ভিড় বেশি হলেও আজ স্বাভাবিকের চেয়ে কম। ইফতারের পর ক্রেতার সংখ্যা বেশি হয়।

আদাবর এলাকার এমব্রেলা ব্র্যান্ডের শাখা ব্যবস্থাপক খুরশেদ আলম জানান, এখন পর্যন্ত রেসপন্স ভালো। স্বাভাবিকের তুলনায় বিক্রি প্রায় ৩০-৪০ শতাংশ বেড়েছে। ঈদের ১০ দিন আগে থেকে বিক্রি আরও বাড়বে।

পাশেই ব্র্যান্ড শপ জেন্টেল পার্ক। এই শাখার ব্যবস্থাপক শোয়েব বলেন, ধানমন্ডি ও বসুন্ধরা ব্রাঞ্চগুলোর তুলনায় আমাদের এখানে সাড়া কম। আগের সপ্তাহে বিক্রি ভালো ছিল। এরপর তা কিছুটা কমে যায়।

জেন্টেল পার্কের ঠিক বিপরীতেই জনপ্রিয় ব্র্যান্ড ক্যাটস আই। সেখানে দেখা গেল, ক্রেতাদের চেয়ে বিক্রয়কর্মীর সংখ্যা বেশি। শাখা ব্যবস্থাপক ফজলে রাব্বি বলেন, স্বাধীনতা দিবসের ছুটির দিনে মানুষজন প্রয়োজনীয় পোশাক কিনে নিয়ে গেছেন। এজন্য আজকে ক্রেতা কম। ১৫ রোজার পর চাপ বাড়ার কথা থাকলেও তেমন বাড়েনি। তবে বিক্রি ৪০-৫০ শতাংশ বেড়েছে।

ইনফিনিটিতে প্রতিবারের মতো এবারও লুবনানের পাঞ্জাবির চাহিদা বেশি। আড়াই হাজার টাকা থেকে শুরু করে ১৬ হাজার টাকায় পাঞ্জাবি পাওয়া যাচ্ছে। তাজমহল রোডের ইনফিনিটির শাখা ব্যবস্থাপক জাহিদ সরকার বলেন, দিন গড়ানোর সঙ্গে সঙ্গে বেচাকেনা বাড়ছে। প্রত্যাশা অনুযায়ী বিক্রি বাড়তে আরও দু-একদিন অপেক্ষা করতে হবে।

দশ হাত দূরেই দেশের অন্যতম ফুটওয়্যার ব্রান্ড এপেক্স। ব্যবস্থাপক রাজু বলেন, পোশাক কেনা হলে তবেই মানুষ জুতা-স্যান্ডেল কিনতে আসেন। বিক্রি ভালোই হচ্ছে। তবে পরপর সরকারি ছুটি পড়ায় ক্রেতার আনাগোনা কম।

ক্রেতার সমাগম কিছুটা বাড়তি মনে হয়েছে আড়ংয়ের লালমাটিয়া আউটলেটে। সেখানকার বিক্রয়কর্মীরা জানিয়েছেন, গত দুই দিনে ভিড় বেশি ছিল। এছাড়া সব সময় কম-বেশি ভিড় লেগে থাকে। তবে ঈদ আয়োজন সম্পর্কে কোনো ফ্লোর ম্যানেজার কথা বলতে রাজি হননি।

এদিকে ব্র্যান্ড শপগুলোর বাইরে নিউমার্কেট ও ফার্মগেটে ফুটপাতের বিক্রেতাদের বিক্রি ভালো। নিম্ন ও মধ্যম আয়ের হাজারো ক্রেতা সেখানে ভিড় করছেন।

অস্থায়ী দোকানের বিক্রেতারা বলছেন, ক্রেতাসমাগম ভালো। শুরুর দিকে ক্রেতা কম থাকলেও রোজার মাঝামাঝি সময়ের পর থেকে ছুটির দিনগুলোতে ভালো বিক্রি হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //