এমভি আবদুল্লাহর কাছাকাছি ইইউ যুদ্ধজাহাজ, নজর রাখছে হেলিকপ্টার

সোমালিয়া উপকূলে দেশটির জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশের পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি আবদুল্লাহর উপর নজর রাখছে ইউরোপীয়ান ইউনিয়ন নেভাল ফোর্সের (ইইউএনএভিএফওআর) একটি যুদ্ধজাহাজ। জলদস্যুদের হাতে জিম্মি জাহাজটির বেশ কাছাকাছি অবস্থান করছে ইইউ নেভাল ফোর্সের জাহাজটি। পাশাপাশি তাদের হেলিকপ্টার ঘন ঘন চক্কর কাটছে জিম্মি জাহাজটি ঘিরে।

গতকাল বৃহস্পতিবার (২১ মার্চ) রাত ১২টা ২০ মিনিটে ইইউ নেভাল ফোর্সের এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) এই তথ্য প্রকাশ করা হয়েছে।

ইইউ নেভাল ফোর্সের এক্স হ্যান্ডেলে যুদ্ধজাহাজ মোতায়েনের তিনটি স্থিরচিত্র এবং একটি ভিডিওচিত্রও প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যায়, ইইউ নেভাল ফোর্সের অপারেশন আটলান্টার মোতায়েন করা যুদ্ধজাহাজটি বাংলাদেশের জিম্মি জাহাজের কয়েক নটিক্যাল মাইল দূরে অবস্থান করছে। যুদ্ধজাহাজ থেকে একটি হেলিকপ্টার জিম্মি বাংলাদেশি জাহাজের ওপর দিয়ে উড়ে যেতেও দেখা যায়।

একটি ছবিতে দেখা যায়, ইইউ নেভাল ফোর্সের দুজন সদস্য যুদ্ধজাহাজটি থেকে এমভি আবদুল্লাহ জাহাজের দিকে তাকিয়ে আছেন।

গত ১২ মার্চ ২৩ জন নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ জিম্মি করে সোমালিয়ার জলদস্যুরা। সর্বশেষ অবস্থান অনুযায়ী জাহাজটি বর্তমানে সোমালিয়ার গদভজিরান উপকূল থেকে দেড় নটিক্যাল মাইল দূরে নোঙর করে রাখা হয়েছে।

যুদ্ধজাহাজ থেকে এমভি আবদুল্লাহর দিকে নজর রাখছেন আটলান্টা অপারেশনের কমান্ডোরা। ছবি: ইইউ নেভাল ফোর্সের এক্স পোস্ট থেকে নেওয়া

এমভি আবদুল্লাহর অদূরে ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর যুদ্ধজাহাজটি এমন সময়ে মোতায়েন করা হলো, যার এক দিন আগে দস্যুরা জিম্মি জাহাজটির মালিকপক্ষের সঙ্গে প্রথমবার যোগাযোগ করেছে। এরপর মালিকপক্ষ জাহাজসহ নাবিকদের মুক্ত করতে দস্যুদের সঙ্গে সমঝোতার কাজ শুরু করেছে।

উল্লেখ্য, ইইউ নেভাল ফোর্সের বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গত ২৪ নভেম্বর থেকে এদিন পর্যন্ত ২৫টি নৌযানে ছিনতাই ও ছিনতাইয়ের চেষ্টা করেছে দস্যুরা। এর মধ্যে বেশির ভাগই ছোট নৌযান। বাণিজ্যিক জাহাজ রয়েছে তিনটি। তবে সর্বশেষ শুধু বাংলাদেশি জাহাজটিই এখন সোমালিয়ার দস্যুদের কাছে জিম্মি রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //