‘বিশ্বের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনতির কোনো আশঙ্কা নেই’

নির্বাচনের আগে বিভিন্ন মহলে একাধিক দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক টানাপোড়েনের যে শঙ্কা ছিল, নির্বাচনের পর তা কেটে গেছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ সোমবার (২২ জানুয়ারি) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্কে আইন সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে কথা হয়েছে হাইকমিশনারের সঙ্গে। বাংলাদেশে একটি জুডিশিয়াল একাডেমি স্থাপিত হবে, যেখানে ভারত তাদের অভিজ্ঞতা ও জ্ঞান দিয়ে সহযোগিতা করবে।

নির্বাচনের আগে থেকে দেশে একটি কূটনৈতিক সংকট ছিল, সেটা কি কেটে গেছে, না কি কিছু কিছু দেশের সঙ্গে এখনো আছে- এমন প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, সংকট আমি বলবো না। আপনাদের মনে একটা দুশ্চিন্তা ছিল যে, দেশে একটি কূটনৈতিক সংকট হতে পারে। কিন্তু নির্বাচনের পরে আপনারাও দেখেছেন কূটনৈতিক সমস্যার সেইরকম কোনো শঙ্কা নেই।

হাইকমিশনারের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, প্রতিবেশি দেশ হিসেবে ভারতের সঙ্গে আমাদের যেসব ডেভেলপমেন্ট পার্টনারশিপ (উন্নয়ন অংশীদারিত্ব) রয়েছে, সেগুলোতে আইনের প্রয়োগ কিংবা আইনের ধারাগুলোর স্পষ্টীকরণ সবসময় প্রয়োজন হয়। তাছাড়া বাংলাদেশ ও ভারতের যে আইনি অবকাঠামো-সেটা অনেকদিন আগে থেকেই প্রায় এক। তাই ভারতে যেসব আইনি অবকাঠামো পরিবর্তন করা হয়েছে, সেসব পরিবর্তন বাংলাদেশেও সম্ভাবনা আছে কিনা এবং বাংলাদেশে যেসব আইনের পরিবর্তন করা হয়েছে, সেগুলো ভারতেও করার সম্ভাবনা আছে কিনা, তা নিয়ে সবসময় আলাপ করা হয়। আজকেও সেসব বিষয়ে আলাপ করা হয়েছে।

আনিসুল হক বলেন, ভারতের ভূপালে একটা ন্যাশনাল জুডিসিয়াল একাডেমি আছে। সেখানে আমাদের এক হাজার ২০৬ জন ট্রেনিং নিয়েছেন। প্রায় ২ হাজার ট্রেনিং নেবেন। আমরা একটি ন্যাশনাল জুডিসিয়াল একাডেমি করতে যাচ্ছি। সেখানে ওনাদের অভিজ্ঞতা আমাদের প্রয়োজন হবে। সেগুলো নিয়েই আমরা আলাপ-আলোচনা করেছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //