কবে থেকে বাণিজ্যমেলা শুরু, যা জানাল ইপিবি

নতুন বছরের প্রথম দিন আন্তর্জাতিক বাণিজ্য মেলার পর্দা উঠলেও এবার সংসদ নির্বাচনের কারণে পেছানো হয়েছে। আগামী ২০ কিংবা ২১ জানুয়ারি মেলা শুরু করার জন্য প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সারসংক্ষেপ পাঠিয়েছে মেলার আয়োজক কর্তৃপক্ষ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। অনুমোদন সাপেক্ষে সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহেই শুরু হচ্ছে এবারের আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

আজ শনিবার (১৩ জানুয়ারি) ইপিবির সচিব (উপসচিব) বিবেক সরকার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনের কারণে নতুন বছর জানুয়ারির প্রথম দিন মেলার আয়োজন করা সম্ভব হয়নি। নির্বাচন শেষ তাই আগামী ২০ কিংবা ২১ জানুয়ারি মেলা উদ্বোধন করার জন্য প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সারসংক্ষেপ পাঠিয়েছি। পাশাপাশি নতুন মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত করা হবে। তখন সুনির্দিষ্টভাবে বলতে পারবো মেলা কবে থেকে শুরু হবে। তবে আগামী সপ্তাহে শুরু করা আমাদের পরিকল্পনা রয়েছে। এ জন্য মেলার স্থায়ী প্রাঙ্গণে স্টল ও প্যাভিলিয়ন তৈরির কাজ শেষ করা হচ্ছে।

ইপিবি সূত্র জানায়, এবারের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দেশীয় পণ্যের পাশাপাশি ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশ অংশগ্রহণ করবে। সে সব দেশের পণ্য এখানে প্রদর্শন করার পাশাপাশি দেশীয় পণ্য রপ্তানির বড় বাজার খোঁজা হবে।

এদিকে ১৯৯৫ সাল থেকে ঢাকায় এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২১ সাল পর্যন্ত ঢাকার শেরেবাংলা নগরে এ মেলা অনুষ্ঠিত হয়। অবশ্য মহামারি করোনার কারণে ২০২১ সালে এ মেলা হয়নি। ২০২২ সালে মেলার ভেন্যু পরিবর্তন হয়ে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি) স্থায়ীভাবে এ মেলার আয়োজন করা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //