নতুন অর্থমন্ত্রী হলেন আবুল হাসান

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ে টানা চতুর্থবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠন করা আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আবুল হাসান মাহমুদ আলী। যিনি দশম জাতীয় সংসদে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলিয়েছেন।

আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়ে নতুন এই মন্ত্রিসভা গঠন করা হয়েছে। সন্ধ্যায় বঙ্গভবনে তাদের শপথ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

নতুন মন্ত্রিসভায় এবার প্রথমবারের মতো ১৪ জন যুক্ত হয়েছেন। এ ছাড়া বাদ পড়েছেন বিদায়ী মন্ত্রিসভার অনেকে। তবে বিদায়ী মন্ত্রিসভার এবং তার আগের অনেকে নতুন মন্ত্রিসভায়ও ঠাঁই পেয়েছেন। তাদের মধ্যে একজন আবুল হাসান মাহমুদ আলী। যিনি কূটনীতিক থেকে রাজনীতির মাঠে এসে আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পাশাপাশি শেখ হাসিনার সরকারের মন্ত্রীও হয়েছেন। তিনি ২০০৮ সাল থেকে টানা ৪ বার আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

সর্বশেষ দশম জাতীয় সংসদে শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। পরে একাদশে সংসদ সদস্য নির্বাচিত হলেও সেই সরকারে মন্ত্রিসভায় ঠাঁই পাননি তিনি। তবে এবার নতুন মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় অর্থে নিয়োগ পেলেন সাবেক এই কূটনীতিক।

মাহমুদ আলী ১৯৪৩ সালের ২ জুন তৎকালীন ব্রিটিশ ভারত বর্তমান বাংলাদেশের দিনাজপুরের খানসামার ডাক্তারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ১৯৬২ সালে বিএ এবং ১৯৬৩ সাল এমএ ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪ থেকে ১৯৬৬ পর্যন্ত অর্থনীতির শিক্ষক ছিলেন।

১৯৬৬ সালে তৎকালীন পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন তিনি। স্বাধীনতার পর বাংলাদেশ সরকারের হয়ে বিভিন্ন দেশের কূটনৈতিক মিশনে তিনি সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন। বিভিন্ন দেশে কূটনৈতিক দ্বায়িত্ব পালন শেষে দেশে ফেরার পর ২০০১ সালে আওয়ামী লীগে যোগ দেন তিনি এবং আওয়ামী লীগের নির্বাচনি কমিটির সদস্য নির্বাচিত হন। ২০০২ সালে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য হন। এরপর তিনি আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির কো-চেয়ারম্যান নির্বাচিত হন।

২০০৮ সালের ডিসেম্বরে নবম জাতীয় সংসদ নির্বাচনে মাহমুদ আলী দিনাজপুর-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি নবম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

২০১২ সালের ১৩ সেপ্টেম্বর তিনি নবগঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান এবং ১৬ সেপ্টেম্বর ২০১৩ পর্যন্ত এ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

২০১৩ সালের ২১ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান তিনি। ২০১৪ সালের জানুয়ারিতে দশম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হলে ২৬ ফেব্রুয়ারি তিনি পুনরায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন। 

২০২৪ সালের ৭ জানুয়ারির নির্বাচনে দিনাজপুর-৪ আসনে আবুল হাসান মাহমুদ আলী আবারও নির্বাচিত হন। এবারও মন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //