তথ্যমন্ত্রীর বক্তব্য মনগড়া: টিআইবি

দ্বাদশ সংসদ নির্বাচনে কোটিপতি প্রার্থীর হিসাবকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ উল্লেখ করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ যে বক্তব্য দিয়েছেন তাকে মনগড়া বলে প্রতিক্রিয়া জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি।

আজ বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এক বিবৃতিতে সংস্থাটি বলছে, সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা একজন ব্যক্তির পদমর্যাদার সঙ্গে এ ধরনের আচরণ বেমানান।

প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে গত মঙ্গলবার টিআইবি জানায়, দ্বাদশ সংসদ নির্বাচনে যারা প্রার্থী হয়েছেন, তাদের ২৭ শতাংশ কোটি টাকার সম্পদের মালিক। আর ১৮ জন প্রার্থী শত কোটি টাকার বেশি সম্পদের হিসাব দিয়েছেন তাদের হলফনামায়।

হলফনামা অনুযায়ী বছরে কোটি টাকা আয় করেন, এমন প্রার্থীর সংখ্যা ১৬৪ জন বলে সংস্থাটি জানিয়েছিল।

‘আসন্ন নির্বাচনে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে কোটিপতি প্রার্থী বেশি’ টিআইবির এমন তথ্যের বিষয়ে পরদিন তথ্যমন্ত্রী বলেছিলেন, গ্রামেও এক কাঠা জমির দাম ২০ লাখ টাকা, ৫ কাঠা জমির দাম ১ কোটি টাকা। আর ঢাকা শহরে ১ কোটি টাকার নিচে কোথাও জমি নাই। চট্টগ্রাম শহরেও নাই। সুতরাং এই হিসাব দিয়ে জনগণকে বিভ্রান্ত করার কোনো সুযোগ নাই। তাদের এই হিসাব ধরে যদি কোটিপতি গোনা হয়, তাহলে সেই হিসাবে গরমিল আছে এবং সেটা উদ্দেশ্যেপ্রণোদিত।

তার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জমান বলেছেন, টিআইবি সম্পর্কে তিনি বিষোদগার করতে গিয়ে ‘কোটিপতি প্রার্থী’র ব্যাখ্যায় নিজের মনগড়া ও বিভ্রান্তিমূলকভাবে স্থাবর সম্পত্তির মূল্য অন্তর্ভুক্ত করার অপচেষ্টা করেছেন। অথচ টিআইবি যথা নিয়মে এ সংক্রান্ত বিশ্লেষণে নগদ ও ব্যাংকে রক্ষিত টাকা, শেয়ার, সঞ্চয়পত্র ও স্বর্ণালঙ্কারসহ শুধুমাত্র অস্থাবর সম্পদের হিসাব বিবেচনায় নিয়েছে। জমি, বাড়ি বা ফ্লাটের দাম কত, তার অবতারণা এক্ষেত্রে অবান্তর। তিনি স্থাবর ও অস্থাবর সম্পদের পার্থক্য বুঝতে পারছেন না বা চাচ্ছেন না বলেই ধরে নেওয়াই যৌক্তিক।

সরকারকে বেকায়দায় ফেলা টিআইবির উদ্দেশ্য তথ্যমন্ত্রীর এমন বক্তব্য ‌‌‘হাস্যকর' উল্লেখ করে ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশ সরকারের অনুমোদন নিয়ে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধে রাষ্ট্র-কাঠামোর সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে টিআইবি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //