এবারের নির্বাচনে একটি অতিরিক্ত সমস্যা আছে: ডিএমপি কমিশনার

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, জাতীয় নির্বাচনের সময় অংশীজন ও আইনশৃঙ্খলা বাহিনীর একমুখী সমস্যা থাকে। সেটা হলো- প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তার সমর্থকদের আচরণবিধি মানতে বাধ্য করা এবং সহিংসতা এড়াতে পদক্ষেপ নেওয়ার বিষয়। এবারের নির্বাচনে আরেকটি অতিরিক্ত সমস্যা হচ্ছে আতঙ্কের একটি পরিবেশ।

আজ বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মাঠ প্রশাসন কর্মকর্তাদের সঙ্গে নির্বাচন কমিশনের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার এসব কথা বলেন।

হাবিবুর রহমান বলেন, দুয়েকটি রাজনৈতিক দলের কার্যক্রমে নাশকতার পরিবেশ সৃষ্টি হয়েছে। এসব শঙ্কা মোকাবিলা করে সুষ্ঠু নির্বাচনী পরিবেশ গড়ে তোলার মতো একটি অবস্থান, ক্যাপাবিলিটি সবকিছুই পুলিশের রয়েছে। এজন্য প্রস্তুতিও রয়েছে।

সম্পতি ঢাকার তেজগাঁওয়ে ট্রেনে অগ্নিকাণ্ডের ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২৮ অক্টোব থেকে রাজনৈতিক কর্মসূচির নামে জ্বালাও-পোড়াওসহ নানা ধরনের নাশকতা চালানো হচ্ছে। এসব ঘটনায় জড়িতদের আটকসহ পুলিশ প্রতিটি ঘটনার রহস্য উদঘাটন করতে সক্ষম হয়েছে। দোষীদের আইনের আওতায় আনা হয়েছে। যারা আটক হয়নি, অতি দ্রুত তারা আইনের আওতায় আসবে।

রেলে নাশকতা যেন ভবিষ্যতে ঘটতে না পারে সেজন্য ব্যবস্থা নেওয়া হয়েছে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, পুলিশের সঙ্গে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য কাজ করছে, রেলে যেন আর নাশকতা না হতে পারে। এজন্য আনসারকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

ব্যালট পেপার কেন্দ্রে পাঠানোর ব্যাপারে নির্বাচন কমিশনের নির্দেশনার বিষয়ে তিনি বলেন, ব্যালট পেপার নির্বাচনের দিন সকালে কেন্দ্রে পৌঁছানো হবে। নির্বাচনসংশ্লিষ্ট অন্যান্য জিনিস আগের দিন কেন্দ্রে পাঠানো হবে। সেজন্য নির্বাচন কমিশন কিছু গ্রাউন্ড ড্রাফট করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //