মহান বিজয় দিবসে দেশজুড়ে নানা আয়োজন

মহান বিজয় দিবস আজ। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন আজ শনিবার (১৬ ডিসেম্বর)। ১৯৭১ সালের এই গৌরবোজ্জ্বল দিনে দীর্ঘ ৯ মাসের নৃশংস যুদ্ধশেষে পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের মধ্যে দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়।

মহান মুক্তিযুদ্ধে দেশের জন্য আত্মোৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়।

মহান বিজয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ আজ সকাল ৬টা ৩৫ মিনিটে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

নাটোরে আজ সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে স্বাধীনতা চত্বরের মুক্তিযোদ্ধা সৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে যথাযথ মর্যদায় মহান বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। এর আগে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক মো. আবু নাছের ভূঁইয়া। শহরের সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ৮টায় শংকর গোবিন্দ স্টেডিয়াম মাঠে আনুষ্ঠানিক কুজকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। মুক্তিযোদ্ধা ও পুলিশ বাহিনীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন এতে অংশ নেয়।

সারাদেশের ন্যায় শেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। শনিবার ভোরে শেরপুর পৌর পার্কে তোপধ্বণির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। শেরপুরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে মানুষের ঢল নামে। শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন শেষে কুচকাওয়াজ ও মনোজ্ঞ শারীরিক কসরত অনুষ্ঠিত হয়। এছাড়া বিজয় দিবস উপলক্ষে জেলা শিশু একাডেমি চিত্রাংকন, আবৃত্তি, রচনা ও সংগীত প্রতিযোগিতার আয়োজন করে। হাসপাতাল, জেলাখানা, এতিমখানা উন্নতমানের খাবার পরিবেশন এবং বাদ জোহর জাতির শান্তি সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির গির্জাসহ অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনাসহ নানা কর্মসূচির মধ্যে দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়।

ঝিনাইদহে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয়েছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে সদর থানা চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে কর্মসূচির শুভ সূচনা হয়। সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য বিজয় র‌্যালী বের করা হয়। সকাল ৭টায় স্বাধীনতা স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর কুচকাওয়াজ, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালন হয়।

নানা আয়োজনের মধ্য দিয়ে ভোলায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য অর্পন, কুচকাওয়াজ, প্রধানমন্ত্রীর শপথ বাক্য পাঠ, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা, আলোচনা সভা, র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোকসজ্জা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকালে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক আরিফুজ্জামান।

নানান আয়োজনের মধ্য দিয়ে লক্ষ্মীপুরে পালিত হয়েছে বিজয় দিবস। দিনের শুরুতেই জেলা কালেক্টর ভবন প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা শুরু করা হয়। পরে শহরের ইলিশা চত্ত্বরে শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও শহীদদের আত্নার মাগফেরাত কামনা করে বাগবাড়ি গণকবরে দোয়া ও মুনাজাত করেন, জেলা প্রশাসক সুরাইয়া জাহান ও পুলিশ সুপার মোহাম্মদ তারেক বিন রশিদ।

এছাড়া  দুপুরে জেলা স্টেডিয়াম মাঠে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শণ এবং বীর মুক্তিযোদ্ধা ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবারের সাথে মতবিনিময় ও সংবর্ধনার আয়োজন করা হয়েছে।

মহান বিজয়  দিবস উপলক্ষে ২৮০ জন বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা দেয়া হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে ও জয়পুরহাট পৌরসভার সহযোগিতায় শনিবার দুপুরে জয়পুরহাটের পৌর কমিউনিটি সেন্টারে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

রাজশাহীর পুঠিয়ায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে শুরু হয় দিবসের কার্যক্রম। এরপর সকাল ৭টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তক অর্পন ও বিশেষ মোনাজাত করা হয়। এছাড়াও সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার সকল সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয় এবং এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //