সহিংসতার জন্য বিএনপিকে দায়ী করল সরকার

গত ২৮ অক্টোবরের রাজনৈতিক সহিংসতা সম্পর্কে ঢাকায় নিয়োজিত বিদেশি কূটনীতিকদের কাছে বিস্তারিত তুলে ধরেছে সরকার। সরকারের পক্ষ থেকে ওই সহিংসতার জন্য বিএনপিকে অভিযুক্ত করা হয়েছে। নির্বাচন বানচাল করার জন্য দলটি এ কাজ করেছে বলে কূটনীতিকদের জানানো হয়। 

আজ সোমবার (৩০ অক্টোবর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিদেশি কূটনৈতিক মিশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ‌রিয়ার আলম প্রমুখ।

এতে যুক্তরাষ্ট্র, ভারত, চীন, যুক্তরাজ্য, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, স্পেন, সিঙ্গাপুর, কানাডা, জার্মানি, ইতা‌লি, ফ্রান্স, রা‌শিয়া, জাপান, নেদারল্যান্ডস, সুইডেন, সুইজারল্যান্ড, ব্রা‌জিল, অস্ট্রেলিয়া, মাল‌য়ে‌শিয়া, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জা‌তিসংঘ ও এর সংস্থাগুলো, বিমস‌টেকসহ বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থার প্রধান ও প্রতিনিধিরা অংশ নেন। ব্রিফিংয়ে কূটনীতিকদের পক্ষ থেকে কোনো প্রশ্ন করা হয়নি। সরকারের পক্ষ থেকে সেদিনের সহিংসতার ভিডিও চিত্র দেখানো হয়। পরে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন আইনমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, শান্তিপূর্ণ শোভাযাত্রার নাম নিয়ে বিরোধী দল বিএনপি যেসব সংঘাত-সহিংসতা করেছে, এ জন্য তাদের অবশ্যই বিচারের আওতায় আনা দরকার। নির্বাচন বানচাল করার জন্য তারা এ ধরনের অপকর্ম করেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা সাজিয়ে একজনকে নিয়ে কী কী করা হয়েছে, সেটাও তুলে ধরেছি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা ২৮ তারিখে যেসব ফুটেজ পাওয়া গেছে, সেগুলো বিদেশি মিশনগুলোতে পাঠিয়েছি। আজকে আবার তাদের সহিংসতার ভিডিও ফুটেজসহ নানা ডকুমেন্ট দেখানো হয়েছে। তিনি বলেন, কূটনীতিকদের কোনো প্রশ্ন ছিল না। তাদের অভিব্যক্তি থেকে এতটুকু বুঝতে পারি, তারা স্তব্ধ হয়ে গেছেন।

আইনমন্ত্রী বলেন, আমরা বলছি না, তারা চুপ করে ছিলেন বলে আমাদের সব কথা সম্পূর্ণ বিশ্বাস করেছেন। আমরা এমনও বলছি না, আমাদের কথা অবিশ্বাস করেছেন। কূটনীতিকদের প্রশ্ন করার সুযোগ দেওয়া হয়েছিল, তারা কোনো প্রশ্ন করেননি। তার মানে আমরা যে ব্যাখ্যা দিয়েছি, সেটি পরিষ্কার হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //