ডেঙ্গু প্রতিরোধে কর্মকৌশল প্রণয়ন করতে পারেনি মন্ত্রণালয়: টিআইবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রস্তাবিত কৌশল অনুসরণ করে ডেঙ্গু রোগ প্রতিরোধে সংশ্লিষ্ট অংশীজনদের ভূমিকা সুনির্দিষ্ট করে সমন্বিত কর্মকৌশল প্রণয়ন করতে পারেনি স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর। এমন অভিযোগ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আজ সোমবার (৩০ অক্টোবর) সকালে রাজধানীর মাইডাস সেন্টারে ‘ডেঙ্গু সংকট প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কার্যক্রম: সুশাসনের চ্যালেঞ্জ’ শীর্ষক সংবাদ সম্মেলনে এক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন গবেষণা ও পলিসি বিভাগের রিসার্চ ফেলো মো. জুলকারনাইন। প্রতিবেদনের প্রেক্ষিতে টিআইবি এই অভিযোগ করে। 

জুলকারনাইন বলেন, সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, মশা নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ নেই। তবে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা আইন বলছে, মশা নিধনে মূল ভুমিকা পালন করবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রস্তাবিত কৌশল অনুসরণ করে ডেঙ্গু রোগ প্রতিরোধে সংশ্লিষ্ট অংশীজনদের ভূমিকা সুনির্দিষ্ট করে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক সমন্বিত কর্মকৌশল প্রণয়ন করা হয়নি।

তিনি আরও বলেন, স্থানীয় সরকার বিভাগ কর্তৃক আগস্ট ২০২১-এ ‘ডেঙ্গুসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে জাতীয় নির্দেশিকা’ প্রণয়ন করা হয় সেখানে আইন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসরণে ঘাটতি রয়েছে। বিদ্যমান পরিকল্পনার সীমাবদ্ধতা: অংশগ্রহণ ও সমন্বয়ে ঘাটতি, জনস্বাস্থ্য/রোগতাত্ত্বিক এবং কীটতাত্ত্বিক বিশ্লেষণ ও অ্যাপ্রোচ উপেক্ষিত।

গবেষণা প্রতিবেদন উপস্থাপন করে জুলকারনাইন বলেন, মশা নিয়ন্ত্রণে সমন্বিত পদ্ধতি সম্পর্কিত বিবরণ অনুপস্থিত। মশা জরিপ, হটস্পট চিহ্নিতকরণ প্রক্রিয়া, ডেঙ্গু সার্ভেইল্যান্স প্রক্রিয়া সম্পর্কিত নির্দেশনা অনুপস্থিত। স্থানীয় সরকার প্রতিষ্ঠান ব্যতীত অন্যান্য অংশীজনের ভূমিকা সুনির্দিষ্ট করা হয়নি। স্বাস্থ্য অধিদপ্তরের ভূমিকাও উপেক্ষিত। কিছু কিছু অংশীজনের ভূমিকা আংশিকভাবে সুনির্দিষ্ট করা হলেও এই কার্যক্রম বাস্তবায়নের প্রক্রিয়া বা পদ্ধতি সুনির্দিষ্ট নির্দেশনা অনুপস্থিত। বেসরকারি উন্নয়ন সংস্থা, বিশেষজ্ঞদের (জনস্বাস্থ্যবিদ, কীটতত্ত্ববিদ ও মহামারী বিশেষজ্ঞ) সম্পৃক্ত করা হয়নি। 

উল্লেখ্য, টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক মনজুর-ই-আলমের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, রিসার্চ ফেলো রাজিয়া সুলতানা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //