বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, বর্তমান সরকারের আমলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। অর্থনীতির আকার ও সক্ষমতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে। পোষাক রপ্তানিকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশে সর্বোচ্চ সংখ্যক পরিবেশবান্ধব গার্মেন্টস শিল্প রয়েছে। 

আজ সোমবার (২৩ অক্টোবর) ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাফল্য (২০১৯-২০২৩)’ প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশে রিটার্ন অন ইনভেস্টমেন্ট (বিনিয়োগের মুনাফা) বেশি। প্রায় প্রতিটি আর্থসামাজিক সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর তুলনায় এগিয়ে আছে। 

ড. মোমেন বলেন, বিদেশে বাংলাদেশের প্রতিটি মিশনে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে সংশ্লিষ্ট দেশের মিডিয়া ও বিশ্ববিদ্যালয়ের সাথে সেমিনার ও ওয়ার্কশপ আয়োজন করে আমাদের অভাবনীয় অর্থনৈতিক সাফল্যের চিত্র তুলে ধরা হচ্ছে। 

তিনি বলেন, বাংলাদেশ হচ্ছে পৃথিবীর একমাত্র দেশ যেখানে গণতন্ত্র, ন্যায়বিচার ও মানবাধিকারের জন্য ৩০ লাখ মানুষ প্রাণ দিয়েছে। বঙ্গবন্ধু তার জীবনের অধিকাংশ সময় মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, সরকারের আন্তরিক প্রচেষ্টার ফলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাবমূর্তির উন্নতি হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষতা ও যোগ্যতার ওপর বহির্বিশ্বের আস্থা ও বিশ্বাস সৃষ্টি হয়েছে। ফলে ডি-৮ এর সদস্যভুক্ত দেশসমূহের কূটনীতিকদের এখানে প্রশিক্ষণের জন্য প্রেরণ করছে। 

তিনি বলেন, কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশ অসামান্য সাফল্যের নজির রেখেছে। সবার জন্য প্রয়োজনীয় সংখ্যক টিকার ব্যবস্থা করা অনেক চ্যালেঞ্জিং একটা কাজ ছিল।

অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতিকে উপজীব্য করে বহির্বিশ্বে বাংলাদেশের অবস্থানকে সুদৃঢ় ও মর্যাদাপূর্ণ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //