‘বিদেশি পর্যবেক্ষক আনতে অর্থ ব্যয় করবে না সরকার’

অর্থ খরচ করে সরকার বিদেশ থেকে পর্যবেক্ষক আনবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আজ সোমবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি।

এর আগে রবিবার পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, ইউরোপিয়ান ইউনিয়ন চিঠি লিখে জানিয়েছে যে বাংলাদেশ খরচ বহন করলে তারা ছোট একটি নির্বাচন পর্যবেক্ষক দল পাঠাবে।

ইইউ এর মতো মার্কিন পর্যবেক্ষক আসলে তাদের খরচ সরকার বহন করবে কিনা জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, আমাদের ব্যয় বহন করার কোনও উদাহরণ নেই। বর্তমানে এমন কোনও পরিস্থিতি নেই যে বিদেশিদেরকে পয়সা দিয়ে পর্যবেক্ষণ করাতে হবে। লজিস্টিক সহায়তা যেটি লাগে সেটি আগেও করা হয়েছে বিভিন্ন সময়ে, সেটি অন্য বিষয়। কিন্তু পয়সা দিয়ে নিয়ে আসতে হবে নির্বাচন দেখাতে, আমার মনে হয় না আমরা সেই পর্যায়ে আছি।

পররাষ্ট্র সচিব বলেন, জনসমক্ষে অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিরা অযাচিত হস্তক্ষেপ করলে আপত্তি আছে সরকারের। বন্ধু হিসেবে কূটনৈতিক চ্যানেলে বললে তা বিবেচনা করবে ঢাকা।

মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির সঙ্গে বৈঠকের বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, সুষ্ঠু, অবাধ, শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে বারবারই তারা বলছে। আমরাও তাদের আশ্বস্ত করছি সুষ্ঠু, অবাধ, শান্তিপূর্ণ নির্বাচন হবে।

পররাষ্ট্র সচিব জানান, বৈঠকে র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে কথা হয়েছে। আর যেকোনো বাহিনীর সংস্কার একটি চলমান প্রক্রিয়া, নিষেধাজ্ঞা তুলে নিলে আইনশৃঙ্খলা ও পরিবেশের উন্নতি হবে।

বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে আলোচনা হলেও এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন কোনো বাণিজ্যিক চুক্তি হওয়ার সম্ভাবনা নেই বলেও জানান পররাষ্ট্র সচিব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //