আজ থেকে মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশন শুরু

আজ থেকে ঢাকায় মিশন শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব পরিস্থিতি যাচাই করতে শনিবার (৭ অক্টোবর) ঢাকায় এসেছে ৭ সদস্যের যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল। 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে স্বাধীন ও নিরপেক্ষ প্রাক নির্বাচন সমীক্ষা মিশন পরিচালনা করবে। 

প্রাক-নির্বাচন পর্যবেক্ষণকারী প্রতিনিধি দলটি বাংলাদেশের নির্বাচন কমিশন, বিভিন্ন সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নাগরিক সংগঠন এবং নারী ও তরুণদের সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবে। 

বাংলাদেশের স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম প্রতিষ্ঠান এবং বাংলাদেশে কাজ করা বিদেশি দূতাবাস ও হাইকমিশনগুলোর প্রতিনিধিদের সঙ্গেও প্রতিনিধিদলের সদস্যরা কথা বলবেন। 

সফর শেষ হলে প্রতিনিধি দলটি একটি বিবৃতিও দেবে। নির্বাচন আয়োজন বিষয়ে তাদের যদি কোনো উদ্বেগ থাকে তা জানাবে এবং বাস্তবসম্মত সুপারিশ থাকলে তাও উল্লেখ করবে।

প্রতিনিধি দলটির সঙ্গে আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকের কথা রয়েছে। এছাড়া আগামীকাল সোমবার আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে। 

আগামী মঙ্গলবার প্রতিনিধি দলটির সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক হবে। এছাড়া রাষ্ট্রের আইন কর্মকর্তা ও মানবাধিকার কমিশনের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের। আগামী ১৩ অক্টোবর পর্যন্ত প্রতিনিধি দলটি বাংলাদেশ সফর করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //